×
নিউজরাজ্য

আজই স্বস্তির বৃষ্টি, সঙ্গেই কালবৈশাখি, কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা?

শহর কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস

Advertisement

অবশেষে স্বস্তির বৃষ্টি আসতে চলেছে পশ্চিমবঙ্গে। একাধিক জেলায় শুরু হতে চলেছে বৃষ্টিপাত। সপ্তাহের শুরুতেই ভিজতে পারে শহর কলকাতা। তার সাথেই শুক্রবার বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আরো বেশ কিছু জায়গায়। সামান্য গরম কম হলেও শহরবাসীর জন্য সুখবর শুনিয়েছে হাওয়া অফিস। রাজ্যের একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজকেই। শুক্রবার বীরভূম এবং বাঁকুড়াতে ঝড় বৃষ্টি হয়েছিল বলে জানা যায়।

Advertisement

মুর্শিদাবাদ এবং নদিয়া সহ একাধিক জেলায় তীব্র ঝড় বৃষ্টির খবর এসেছে। শনিবারও রাজ্যের একাধিক জেলায় রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। তার সাথেই ঝড় হবার সম্ভাবনা রয়েছে এ দিন। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এদিন তিনটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া। কিন্তু আজকে থেকেই বদলাতে পারে এখানকার আবহাওয়া। এই সমস্ত জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বীরভূম এবং নদীয়াতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে কালবৈশাখি সম্ভাবনা।

এক দুপুরে বৃষ্টি পড়লেও শুক্রবার সেই অর্থে বৃষ্টি হয়নি শহর কলকাতায়। তবে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শনিবারও খুব একটা বৃষ্টির সম্ভাবনা নেই শহর কলকাতা এবং কলকাতার আশেপাশের এলাকায়। সম্ভাবনা রয়েছে কলকাতাতে আগামী ২ ও ৩ তারিখ বৃষ্টিপাত হতে পারে। অর্থাৎ খুশির ঈদের সময় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়। তবে কালবৈশাখী দেখায় এখনই এতো সহজে পাচ্ছেন না কলকাতাবাসী। তবে আগামী তিনদিন থেকে চার দিনের পর রাজ্যের সমস্ত জেলায় তাপমাত্রার পারদ কমতে চলেছে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত প্রত্যক্ষ করতে চলেছেন দক্ষিণ বঙ্গের জেলা গুলির বাসিন্দারা। তার সাথেই তাপমাত্রা কমায় স্বস্তি পেতে চলেছে সাধারন মানুষ।

Advertisement

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে আগামী কয়েকদিনে। দক্ষিণবঙ্গ বৃষ্টির জন্য চাতক পাখির মতো অপেক্ষা করলেও বিগত কয়েকদিন ধরে বৃষ্টিপাত নাগাড়ে হয়েছিল উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায়। উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত জারি থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে দক্ষিণ আন্দামান সাগর এর উপরে তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত। আগামী ৫ মে তারিখে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদি এই ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসে তাহলে হয়তো ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে দক্ষিণবঙ্গে। তবে এখনই এই ঘূর্ণাবর্ত নিয়ে খুব একটা চিন্তিত নন আবহাওয়াবিদরা।

Related Articles

Back to top button