কলকাতানিউজরাজ্য

বছর শেষে এসে শীতের ঝোড়ো ব্যাটিং চলছে গোটা বাংলায়

Advertisement

কলকাতা: আর মাত্র একটা দিন। তারপরেই সকলে স্বাগত জানাতে তৈরি নতুন বছরকে। বছর শেষে এসে শীতের ঝোড়ো ব্যাটিং চলছে গোটা বাংলায়। দেড় সপ্তাহ ধরে পারদ ক্রমশ নিম্নমুখী। গোটা রাজ্যেই বেশ জাঁকিয়ে পড়েছে শীত। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। জেলার তাপমাত্রা আরও নিম্নমুখী। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন এমনটাই চলতে থাকবে। সেই সঙ্গে রাজ্যের ৫ জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে।

আজ, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল, মঙ্গলবার ছিল ১২ ডিগ্রির আশেপাশে। এদিন দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস, কালিম্পংয়ে ৭ ডিগ্রি সেলসিয়াস, পানাগড়ে ৮ ডিগ্রি সেলসিয়াস। গত বেশ কিছুদিন ধরেই কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। শীতের এই আমেজ চুটিয়ে উপভোগ করছেন বঙ্গবাসী। শহরের বিনোদন পার্কগুলিতেও শীতের সকালে ক্রমশ বাড়ছে ভিড়। অন্যদিকে তাপমাত্রা নামার সঙ্গে সঙ্গেই রয়েছে শৈত্যপ্রবাহের আশঙ্কাও। পুরুলিয়া, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে তাপমাত্রা ক্রমশ নামতে থাকে। তখন তাপমাত্রা ছিল ১৫ থেকে ২০ ডিগ্রি আশেপাশে। ভোরের দিকে ঠান্ডা, কিন্তু বেলা বাড়তেই সেই ঠান্ডার আমেজ উধাও হয়ে যাচ্ছিল। পশ্চিমী ঝঞ্জা ও বঙ্গোপসাগরের উপর সৃষ্ট একের পর এক ঘূর্ণাবর্তের জেরে বাংলায় শীত প্রবেশে বাধা পাচ্ছিল  ফলে কাছে এসেই শীত অধরা ছিল বঙ্গবাসী। কিন্তু ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ নাগাদ গোটা বাংলার ক্রমশ জাঁকিয়ে পড়তে শুরু করে ঠান্ডা। পারদ একধাক্কায় ১৫ ডিগ্রির নিচে নেমে যায়। হাওয়া অফিস জানিয়েছে, এখন বাতাসে শুষ্ক ভাব বজায় থাকবে। সেইসঙ্গে আকাশও পরিষ্কারও থাকবে। নতুন বছরের শুরুতেই থাকবে এমনই ঠান্ডার আমেজ।

Tags

Related Articles

Back to top button