জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

বেশি বয়সে নিজের যৌবন ধরে রাখতে চান? তাহলে জেনে নিন আপনাকে কি করতে হবে

×
Advertisement

প্রাচীন কাল থেকেই রান্নার মশলা হিসেবে রসুনের ব্যবহার হয়ে আসছে। শুধুমাত্র রান্নায় নয়, রান্না ছাড়াও বিভিন্ন রোগ নিরাময়েও রসুনের ব্যবহার হয়ে আসছে সেই প্রাচীন কাল থেকেই। জানেন কি, ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার পাশাপাশি বয়স ধরে রাখার জন্যও রসুনের কোনো বিকল্প নেই। জেনে নিন এই সম্পর্কে বিস্তারিত।

Advertisement

১. ব্রণের সমস্যায় অনেকেই ভোগেন, আর এথেকে মুক্তি পাওয়ার জন্য অনেকেই অনেকরকম উপায় অবলম্বন করেন। কিন্তু খুব অল্প সময়ে ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য রসুনের কোনো বিকল্প নেই। এক কোয়া রসুনের রস ব্রণের উপর লাগিয়ে পাঁচ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন। কয়েকদিন এটি কর‍তে থাকুন, ফলাফল নিজের চোখেই দেখতে পাবেন।

২. এক কোয়া রসুন এবং একটা অর্ধেক টম্যাটো একসঙ্গে পেস্ট করে রাখুন বেশ কিছুসময়। তারপর ওই মিশ্রণটা মুখে লাগিয়ে কিছুসময় পরে ধুয়ে ফেলুন। ট্যান উঠে গিয়ে দেখবেন আপনার মুখ চকচক করছে।

Advertisement

৩. সন্তান জন্মানোর পর অনেক নারীরই পেটে একটা দাগ তৈরি হয়ে যায়। এই দাগ দূর করতে অলিভ অয়েলের সঙ্গে রসুনের রস মিশিয়ে কয়েকদিন ওই কাটা দাগের উপর লাগান। ফল নিজের চোখেই দেখতে পাবেন।

৪. অনেকের ত্বকেই লাল-লাল দাগ দেখা যায়। দানা দানা আকারে বেরোয় র‍্যাশ। এই সমস্যা থেকে মুক্তি পেতে রসুনের জুড়ি মেলা ভার।

৫. শুধু ত্বকের সমস্যাই নয়, হারানো যৌবনকে ফিরিয়ে দিতে পারে এক কোয়া রসুন। মধু এবং লেবুর রসের সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে এক কোয়া করে রসুন খান। দেখবেন, বয়সের কোঠা ৪০ পেরোলও, আপনাকে দেখলে মনে হবে বছর কুড়ির তন্বী।

Related Articles

Back to top button