ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

নিরাপদ থাকবে আপনার পুঁজি, এই সমস্ত ব্যাংকে বিনিয়োগ করলে প্রবীণ নাগরিকরা পেয়ে যাবেন বাম্পার রিটার্ন

আপনাদের অবসর সময়কালে টাকা সুরক্ষিত রাখার জন্য এই সমস্ত ব্যাংক অত্যন্ত উপযোগী হতে পারে

×
Advertisement

বর্তমান মূল্য বৃদ্ধির বাজারে সকলেই নিজেদের টাকা একেবারে সুরক্ষিত জায়গায় বিনিয়োগ করতে চাইছেন। বর্তমানে বিভিন্ন ধরনের ফান্ড বাজারে উপলব্ধ থাকলেও যেভাবে মূল্যবৃদ্ধি বেড়ে চলেছে তাতে আরবিআই লাগাতার বৃদ্ধি করে চলেছে তাদের রেপো রেট। এরপরে একদিকে যেমন পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন ধরনের ঋণ বা লোনের সুদের হার, তেমনি কিন্তু পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে ব্যাংকে টাকা সেভিং করা লোকের আয়। সকলেই এখন চাইছেন এমন জায়গায় বিনিয়োগ করতে যেখানে ভালো রিটার্ন পাওয়া সম্ভব। এই কারণেই বয়স্ক নাগরিকদের জন্য অত্যন্ত সুরক্ষিত একটি জায়গা হয়ে উঠেছে ফিক্সড ডিপোজিট স্কিম। এটি অত্যন্ত সুরক্ষিত বিনিয়োগের স্থল এবং এর মাধ্যমে সুরক্ষিতভাবে ভালো টাকা রিটার্ন আপনি পেয়ে যেতে পারেন। তার পাশাপাশি বয়স্ক নাগরিকরা ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে বাঁচাতে পারেন কর।

Advertisement

আর সবথেকে বড় কথা হলো, বয়স্ক এবং প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিট একটি অত্যন্ত লাভজনক স্কিম এবং এর মাধ্যমে প্রবীণ নাগরিকরা ট্যাক্স বা কর বাঁচাতে পারেন। বিভিন্ন ধরনের ব্যাংক পাঁচ বছরের ট্যাক্স সেভিং ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে গ্রাহকদের ৮% রিটার্ন দিয়ে থাকে। কিন্তু এ ক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে, এই ধরনের বিনিয়োগে কিন্তু পাঁচ বছরের লক ইন পিরিয়ড থাকে। এই সমস্ত স্কিমের মাধ্যমে লোন ওভারড্রাফট এর সুবিধা, টাকা তোলা এবং আরো নানা ধরনের সুবিধা পেতে পারেন আপনারা। আর ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে পারবেন যে কোন ভারতীয় নাগরিক এবং হিন্দু একান্নবর্তী পরিবার। চলুন এই স্কিমের ব্যাপারে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক।

জন স্মল ফিনান্স ব্যাঙ্ক

Advertisement

এই ব্যাংকে আয়কর আইন ১৯৬১ অনুযায়ী সেকশন ৮০সি অনুযায়ী ১.৫ লক্ষ টাকার কর ছাড় পাওয়া যায়। অর্থাৎ কেউ যদি এই জন স্মল ফিনান্স ব্যাংকের ট্যাক্স সেভিং ফিক্স ডিপোজিট সিমে বিনিয়োগ করেন তাহলে তিনি ১.৫ লক্ষ্য টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। কিন্তু এই ট্যাক্স ছাড় পাওয়ার জন্য বিনিয়োগকারীদের পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। অর্থাৎ পাঁচ বছরের আগে কোন টাকা তোলা যাবে না এই ব্যাংক একাউন্ট থেকে। গ্রাহকদের এই ফিক্সড ডিপোজিট স্কিমে ৫ বছরের জন্য প্রতিবছর ৭.২৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। অন্যদিকে বরিষ্ঠ নাগরিকদের জন্য এই সুদের হার ৮.০৫ শতাংশ। চলতি বছরের ১৫ জুন থেকে এই নতুন স্কিম শুরু করা হয়েছে।

উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্ক

এই ব্যাংকে টাকা সেভিংস ফিক্স ডিপোজিটে সাধারণ গ্রাহকরা প্রতিবছর ৭.৫ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন। অন্যদিকে প্রবীণ নাগরিকরা ৮.২৫ শতাংশ হারে সুদ পেয়ে থাকেন। এই ব্যাংকে যদি আপনারা মেয়াদী আমানত চালান, তাহলে ৮০সি অনুসারে কর বা ট্যাক্স ছাড় পেয়ে যাবেন শুধুমাত্র প্রথম হোল্ডার। এই স্কিমে আপনাকে নূন্যতম ১ হাজার টাকা বিনিয়োগ করতে হবে এবং সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ আপনারা করতে পারবেন। সুদের হার ত্রি-মাসিক, মাসিক অথবা মেয়াদ পূরণ হওয়ার সময় দেওয়া হয়।

Related Articles

Back to top button