জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

হলুদ দাঁত সাদা করার সহজ উপায়, জানুন সহজ পদ্ধতি

×
Advertisement

আমরা খাদ্য খাই মুখ দিয়ে আর এই মুখের গহ্বরের( ব্যেকাল ক্যাভিটি) পরিচ্ছন্নতার যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ, অন্যথায় দাঁত এবং মাড়ি সম্পর্কিত অনেক গুরুতর রোগের ঝুঁকি হতে পারে। পায়োরিয়া, ক্যাভিটি, মাড়ি থেকে রক্ত ​​পড়া, দাঁত দুর্বল হয়ে যাওয়া, নিঃশ্বাসে দুর্গন্ধ এমনকি মুখের ক্যান্সারের মতো অনেক গুরুতর রোগ হতে পারে।

Advertisement

দাঁত পরিষ্কারের জন্য বাজারে পাওয়া পণ্য সম্পর্কে দাবি করা হয় যে তাদের ব্যবহার দাঁত এবং মাড়িকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর করতে সাহায্য করে। তা সত্ত্বেও অনেকেরই মুখের এসব সমস্যা থেকেই যায়। কিছু মানুষ আছেন যারা প্রতিদিন দাঁত পরিষ্কার করেন, তবুও তারা দাঁত সংক্রান্ত রোগে আক্রান্ত হন। এর একটা বড় কারণ হতে পারে আপনার টুথপেস্ট।

আমেরিকান পুষ্টিবিদ কোরি এল রদ্রিগেজ বিশ্বাস করেন যে কোনও টুথপেস্ট ব্যবহার করলে আপনার খুব বেশি উপকার হবে না। আপনার এমন একটি পেস্ট ব্যবহার করা উচিত যাতে হাইড্রোক্সিপাটাইট থাকে। এই উপাদানটি ক্যালসিয়ামের একটি রূপ, যা আপনার দাঁতের এনামেলের 97% এবং ডেন্টিনের 70% পর্যন্ত তৈরি করে। আসুন জেনে নিই দাঁতের জন্য এই উপাদানটির উপকারিতা কি কি।

Advertisement

১) দাঁতকে সাদা করে:-
বিশেষজ্ঞের হাইড্রোক্সিপাটাইট উপাদান পছন্দ করার কারণ হল এটি দাঁতকে শক্তিশালী এবং সাদা করতে পারে। এর বিশেষ বিষয় হল এটি অ-বিষাক্ত, এর ব্যবহারে কোন বিপদ নেই।

২) চিনি এবং অ্যাসিড থেকে দাঁত রক্ষা করে:-
হাইড্রোক্সিপাটাইট সহ টুথপেস্ট আপনার দাঁতের উপরিভাগে ঢাল হিসেবে কাজ করে। এটি দাঁতকে চিনি এবং অ্যাসিড থেকে রক্ষা করে যা আপনার দাঁতের ক্ষতি করতে খুব সক্ষম।

৩) আপনার পেস্টে এই উপাদান থাকা উচিত:-
এই উপকরণটি দাঁতের ও মাড়ি শক্ত করতে খুব উপকারী তাই এই উপকরন বিশিষ্ঠ টুথপেস্ট ব্যাবহার করার উপদেশ দেন ডেন্টিস্ট।

৪) সংবেদনশীল দাতের জন্যে প্রয়োজনীয়:-
আপনার যদি দাঁতের সংবেদনশীলতা থাকে, তাহলে হাইড্রোক্সিপেটাইট টুথপেস্ট আপনার দাঁতের এই সমস্যা কমাতে পারে, কারণ এটি আপনার এনামেলকে শক্তিশালী করে।

৫) ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে সাহায্য করে:-
ব্যাকটেরিয়া দাঁত ক্ষয়ের কারণ হতে পারে। এগুলি অ্যাসিডিক খাবার এবং পানীয়ের রক্ষা ক্ষমতা নষ্ট করে যা আপনি খাবারের পরে ব্রাশ না করার সময় আপনার মুখের মধ্যে থেকে যায় এবং সেই অ্যাসিড আপনার দাঁতের এনামেল ক্ষয় করতে শুরু করে। 2017 সালে একটি ইন ভিট্রো গবেষণায় দেখা গেছে যে এই টুথপেস্ট আপনার দাঁত রক্ষা করতে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে একটি ঢাল তৈরি করতে পারে।

এই টুথপেস্ট কোথায় পাবেন?

ধারণা করা হচ্ছে বর্তমানে এই টুথপেস্ট জাপান ছাড়াও অনেক দেশে পাওয়া যায়। আপনি Amazon এ এই উপাদান থেকে তৈরি কিছু ধরণের টুথপেস্টও খুঁজে পেতে পারেন। কোন পণ্য কেনার আগে, আপনার দাঁতের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত ও তার অনুরোধ করছে ভারত বার্তা।

Related Articles

Back to top button