আন্তর্জাতিকনিউজ

তাপমাত্রা বাড়লে গলে যাবে অ্যান্টার্কটিকার বরফের স্তর, আশঙ্কা বিজ্ঞানীদের

আর এই বরফের স্তর গলে গেলে জলের তলায় চলে যাবে একাধিক দেশ এবং মহাদেশের কিছু অংশ

×
Advertisement

পুরো বিশ্ববাসীর জন্য খারাপ খবর শোনালেন বিজ্ঞানীরা। সম্প্রতি করা একটি রিসার্চে জানা গিয়েছে, গোটা আন্টার্টিকায় পুরু বরফের স্তর অনেকটা গলে যাবে যদি তাপমাত্রা আর কিছুটা বেড়ে যায়। নিচে চাপা পড়ে থাকা সাগর ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর এর মূল কারণ হবে বিশ্ব উষ্ণায়ন। যদি বিশ্বের তাপমাত্রা আর মাত্র ৪ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পায় তাহলে কিন্তু বিশ্ব উষ্ণায়ন এর খারাপ প্রভাব পড়বে সমগ্র বিশ্বের উপর।

Advertisement

তার সাথে সাথেই জানানো হয়েছে যদি আন্টার্টিকায় বরফ গলে, তাহলে কিন্তু পৃথিবীর সবকটি মহাসাগরের জল স্তর প্রায় ৪ মিটার পর্যন্ত উঠে আসবে। তার ফলপ্রসূ, কয়েকটি মহাদেশের বিশাল অংশ তলিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃটেনের রেডিং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই গবেষণা করেছেন। আর এই জলস্তর উঠে যাবার ফলে বেশকিছু মহাদেশ কিন্তু জলের তলায় তলিয়ে যেতে পারে। বেড়ে চলা উষ্ণায়নের দৌলতে এই বিপজ্জনক পরিস্থিতি সম্মুখিন আমরা হতে পারি।

এই প্রথমবার এই বিষয়টি নিয়ে এতটা কোনখানে প্রমূখ গবেষণা চালানো হয়েছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স নামক একটি গবেষণা পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে জানানো হয়েছে বিশ্বের গড় তাপমাত্রা আর মাত্র ৪ ডিগ্রী বৃদ্ধি পেলেই আন্টার্কটিকার ৫ লক্ষ্য বর্গ কিলোমিটার এলাকাজুড়ে পুরু বরফের স্তর ৩৪ শতাংশ গলে যাবে। যার ফলে সমূহ বিপদে পড়বে গোটা বিশ্ব।

Advertisement

Related Articles

Back to top button