×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আগামী তিনমাস কোনো EMI কাটবে না এই ব্যাংকগুলি

Advertisement

দেশ জুড়ে লকডাউনের মাঝেই অর্থনীতিকে চাঙ্গা রাখতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছিল রিজার্ভ ব্যাংক। সেখানে কমানো হয়েছিল রেপো রেট। রেপো রেট ৫.১৫% থেকে কমিয়ে করা হয় ৪%। কমানো হয়েছিল রিভার্স রেপো রেটও। এর সাথেই রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেছিলেন আগামী তিনমাস ব্যাংক ইএমআই স্থগিত করা হবে।

Advertisement

রিজার্ভ ব্যাংকের এই ঘোষণার পরেই কিছু সরকারি এবং প্রাইভেট ব্যাংক আগামী তিনমাস ইএমআই ছাড়ের ঘোষণা করলো। এর মধ্যে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, কানাড়া ব্যাংক, আইডিবিআই ব্যাংক, ব্যাংক অফ বরোদার মতো ব্যাংক গুলি আছে। এছাড়াও অনেকগুলি প্রাইভেট ব্যাংকও আগামী তিনমাস কোনো ইএমআই না নেওয়ার কথা ঘোষণা করেছে।

ব্যাংক গুলির তরফে জানানো হয়েছে, ৩১শে মে, ২০২০ পর্যন্ত এই নিয়ম চালু থাকবে, তারপর পরিস্থিতি দেখে পরবর্তী পদক্ষেপ কি হবে তা জানানো হবে। প্রসঙ্গত, আরবিআই এর এই সিদ্ধান্তের প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি বলেছিলেন, আরবিআই এর এই সিদ্ধান্তে উপকৃত হবে দেশের অর্থনীতি।

Advertisement

এদিকে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। ইতিমধ্যেই সারা দেশে মারণ এই ভাইরাসে আক্রান্ত ১২৫০ এর বেশি। মৃত্যু হয়েছে ৩৩ জনের। পশ্চিমবঙ্গে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৬, মৃত্যু হয়েছে ৩ জনের।

Related Articles

Back to top button