×
টেক বার্তা

স্মার্টফোনেও বেঁচে থাকে করোনা ভাইরাস, সামনে আসল নতুন তথ্য

Advertisement

বাড়ছে নোভেল করোনা ভাইরাসের দাপট। বিশ্ব জুড়ে মৃত্যু ও সংক্রমণের হার দিন দিন বেড়ে চলেছে। যদিও এই ভাইরাসের বিরুদ্ধে মানব শরীরে লড়াই করার উপযোগী প্রতিষেধকও তৈরী হয়নি। সেই বিষয়ে উদ্বিগ্ন বৈজ্ঞানিক মহল, চলছে গবেষণা। তবে বেশ কিছু সাবধানতা অবলম্বনের মাধ্যমে মানুষ করোনা ভাইরাস সংক্রমণের থেকে এড়িয়ে চলতে চাইছে। নোভেল করোনা ভাইরাস বিভিন্ন ধরনের গ্যাজেটের উপর, বিশেষ করে স্মার্টফোনের উপর কতক্ষণ বেঁচে থাকতে পারে সে বিষয়ে বিজ্ঞানীরা একটি রিপোর্টে এই প্রশ্নের উত্তর দিয়েছেন।

Advertisement

রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নোভেল করোনা ভাইরাস শক্ত প্লাস্টিকের উপর প্রায় ৭২ ঘন্টা বেঁচে থাকে অর্থাৎ প্রায় তিন দিন এই ভাইরাস শক্ত প্লাস্টিকের উপর বেঁচে থাকতে পারে। এছাড়া ২০০৩ সালের WHO এর সমীক্ষা এবং সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথের সমীক্ষা থেকে জানা গিয়েছে, নোভেল করোনা ভাইরাস কাঁচের উপর ৯৬ ঘন্টা অর্থাৎ প্রায় চার দিন বেঁচে থাকে। এখন প্রায় সব মোবাইল কাঁচ অথবা প্লাস্টিক নির্মিত। তাই স্মার্টফোন ব্যবহারে ভাইরাস সংক্রমণের পর অনেকেই সাবধান হয়েছেন।

এক সমীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট সম্প্রতি জানিয়েছে, নোভেল করোনা ভাইরাস (SARS-CoV-2) কাঠের উপর ২৪ ঘন্টা অর্থাৎ একদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এছাড়া স্টিল ও শক্ত প্লাস্টিকে প্রায় তিন দিন বেঁচে থাকে। তবে শুধু স্মার্টফোনই নয়, এই মারণ ভাইরাস তার অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেটগুলিতেও।

Advertisement

Related Articles

Back to top button