স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

এই ৫টি ব্যায়াম সব বয়সের মহিলাদের ওজন কমাতে ও মেদ ঝরাতে সাহায্য করে

×
Advertisement

এই প্রগতির জগতে ব্যাস্ততার জন্যে ও বিজ্ঞানের জন্যে লোকের শারীরিক কর্ম অনেক কমে গিয়েছে। এর সাথেই সময় বাঁচাতে হাটাচলা ছেড়ে গাড়ি বেশি চড়েন ও ফাস্ট ফুড বেশি খায়। এই সব কারণে লোকের মেদ ও ওজন দুটোই দ্রুত বৃদ্ধি পায়। এবং অনেক রোগে আক্রান্ত হয়ে পরেন লোক এই একবিংশ শতাব্দীতে।

Advertisement

ওজন কমাতে, মহিলারা পিছিয়ে থাকেন কারণ গৃহ কাজ ও কর্মজীবন দুটোই একসাথে সামলাতে হয় বলে। মহিলাদের হাতে ব্যায়ামের জন্যে বিশেষ সময় থাকে না। তাই আজ আমরা এমন তথ্য নিয়ে হাজির যা কোনও মানুষ যে কোনো সময় এবং যে কোনও জায়গায় এই নিবন্ধে উল্লিখিত ব্যায়ামগুলিকরতে পারেন। ডায়েটে ফোকাস করা ছাড়াও, অতিরিক্ত ওজন কমানোর চেষ্টা করা মহিলাদের জন্য ব্যায়াম অন্যতম সেরা উপায়। এটি ক্যালোরি পোড়ায় এবং ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ওজন কমাতে সাহায্য করার পাশাপাশি, ব্যায়ামগুলোর আরও অনেক উপকার আছে, যার মধ্যে রয়েছে ভালো মেজাজ উপহার দেওয়া, শক্তিশালী হাড় এবং বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কম করতে সাহায্যকারী এই সব ব্যায়াম।

Advertisement

সেই কারণেই আজ আমরা আপনাকে এমন কিছু ব্যায়ামের কথা বলছি যা সেই সমস্ত মহিলাদের জন্য খুবই সহায়ক যাদের জিমে যাওয়ার সময় নেই। এই ব্যায়ামগুলির সবচেয়ে ভাল জিনিস হল যে সমস্ত বয়সের মহিলারা সহজেই যে কোনও জায়গায় এবং যে কোনও সময় এটি করতে পারেন। সেলিব্রেটি ফিটনেস প্রশিক্ষক ইয়াসমিনের ইনস্টাগ্রাম দেখে আমরা এই অনুশীলনগুলি সম্পর্কে জানতে পেরেছি।

১)বিপরীত লাঞ্জ ও কিক:-
এটি করার জন্য, আপনার পিঠ সোজা করে দাঁড়ান। লাঞ্জ সম্পূর্ণ করতে এক পা দিয়ে পিছনে যান।প্রারম্ভিক অবস্থানে ফিরে আসুন, পা বাঁকুন। একটি কিক সম্পূর্ণ করুন এবং প্রারম্ভিক অবস্থানে ফিরে যান। পুরনো অবস্থানে ফিরে আসুন।

২) প্লাঙ্ক থেকে টি:-
এটি করার জন্য, প্রথমে আপনার হাত-পা মাটিতে নিয়ে আসুন। তারপর পাশের প্লাঙ্ক অবস্থানে আসুন। বাম হাতটি সিলিংয়ের দিকে তুলুন, একটি টি তৈরি করুন। আপনার কাঁধ থেকে হিল পর্যন্ত একটি সোজা, তির্যক রেখা তৈরি করা উচিত। 30 থেকে 60 সেকেন্ড ধরে রাখুন, তারপরে পাশ পাল্টান।

৩) ক্রিস ক্রস জ্যাকস:-
এই ব্যায়ামটি করার জন্য, আপনার দু পায়ে সামান্য ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। আপনার বাহু দুদিকে প্রসারিত করুন। এখন লাফিয়ে ক্রিস ক্রস পজিশনে নিজেকে নিয়ে আসুন।লাফানোর সময়, আপনার বাহু এবং উভয় পা একই সাথে ক্রস করুন। কমপক্ষে 10-15 বার এটি পুনরাবৃত্তি করার পরে, প্রথম অবস্থানে ফিরে আসুন। এটির 10-10 মিনিটের 3 সেট করুন।

৪) ক্র্যাব টু কিক:-
এটি করতে, মাদুর উপর বসুন। হাত পিছনে রাখুন এবং হাঁটু বাঁকুন। তারপর নিতম্ব উপরে তুলুন এবং আপনার ডান পা দিয়ে লাথি মারুন। পা পরিবর্তন করুন এবং একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন। এক সেট সম্পূর্ণ হওয়ার পর এটি অন্য দিকে পুনরাবৃত্তি করুন।

৫) পপ স্কোয়াট:-
এটি করার জন্য, মাদুরের উপর সোজা হয়ে দাঁড়ান।তারপর স্কোয়াট এবং তারপর লাফ দিন। অন্য দিক থেকে স্যুইচ করে একই কাজ করুন। এই প্রক্রিয়াটি 10 মিনিট করে 3বার পুনরাবৃত্তি করুন।

Related Articles

Back to top button