×
নিউজরাজ্য

আগামী ৫ দিন বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া, গরমে স্বস্তি দিয়ে আরও নামবে তাপমাত্রা

এক সপ্তাহ আগেও তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছিল রাজ্য জুড়ে। আচমকা এই পরিবর্তনের কারণ হিসেবে পূবালি হাওয়ার কথা বলেছে হাওয়া অফিস

Advertisement

বৈশাখের পশ্চিমবঙ্গকে আরো স্বস্তি দিয়ে এবারে আরো বড়ো মাত্রায় আসছে বৃষ্টি। আবহাওয়া দফতরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আরো ৪ থেকে ৫ দিন পর্যন্ত এই বৃষ্টি চলবে। মাঝ বৈশাখে আরো নামতে পারে পারদ। আপনারা সকলেই জানেন, গত শুক্রবার থেকেই একাধিক জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে বহু মাত্রায়। দক্ষিণ ও উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হয়েছে। অনেক জায়গায় গাছ পরে মৃত্যু হয়েছে মানুষের।

Advertisement

রবিবার আবহাওয়া দফতর জানিয়েছে, এই রকম বৃষ্টি গোটা রাজ্যের সব জেলাতেই হতে পারে ৫ মে পর্যন্ত। তার সঙ্গে ৪০ থেকে ৬০ কিলেমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে, উল্লেখযোগ্য ব্যাপার হলো, গত সপ্তাহে রীতিমতো গরমের দাবদাহে পুড়ছিল বাংলা। সেই সময় তাপমাত্রা পৌঁছে গিয়েছিলো ৪০ এর কাছাকাছি। সেই সময় তাপপ্রবাহের সম্ভাবনা আছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু, সপ্তাহ ঘুরতে না ঘুরতেই বৃষ্টির ভ্রুকুটি অনেক বাঙালির কাছেই বেশ তৃপ্তিদায়ক হয়ে উঠেছে খুব কম সময়ের মধ্যেই।

আবহাওয়াবিদরা বলছেন, পূর্বদিক থেকে হাওয়া ঢুকছে বাংলায়। যা বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি করছে। একই সঙ্গে রাজ্যের উপর থাকা একটি নিম্নচাপের অক্ষরেখাও বাতাসে জলীয় বাষ্প বৃদ্ধির অন্যতম কারণ বলে জানাচ্ছেন তাঁরা।

Advertisement

মনে করা হচ্ছে, ওই নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। ওই অক্ষরেখাটিই জলীয় বাষ্প আকর্ষণ করছে। যার জেরে বাতাসে আর্দ্রতা বা়ড়ছে। কমছে শুষ্ক গরম। কমছে তাপমাত্রাও। যার ফলে রবিবার একাধিক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। তবে সোমবার অর্থাৎ ২ মে থেকে রাজ্যে একাধিক জায়গায় বৃষ্টির পরিমাণ বাড়বে এবং সোমবার থেকে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় রয়েছে ৪০ থেকে ৫০ কিমি গতিতে ঝড়ের সম্ভাবনা।

Related Articles

Back to top button