দেশনিউজ

প্রত্যেক রাজ্যকে যৌনকর্মীদের বিনামূল্যে রেশন দেওয়ার নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: দেশের যৌনকর্মীদের চিন্তা কমালো সুপ্রিম কোর্ট , কারন মঙ্গলবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে প্রতিটি যৌনকর্মীকে বিনামূল্যে রেশন দিতে হবে সংশ্লিষ্ট রাজ্যের। ন্যাশানাল এইডস কন্ট্রোল অরগানইজেশন স্বীকৃতি দিয়েছে এমন যে কোনও যে কোনও যৌনকর্মীই এই রেশন পাবেন তার জন্য তাদের পরিচয় পত্র প্রদানের জন্যও চাপ দেওয়া চলবে না।

করোনা সংক্রমণের কারণে সারা দেশ জুড়ে লকডাউন চলেছে মার্চ থেকে যার জেরে ক্ষতির মুখে পড়েছে দেশের বহু মানুষ। বিশেষত যারা খুবই সাধারন এবং নিম্নবিত্ত বা দিন আনে দিন খায় তাদের অবস্থা প্রায় আশংকাজনক। কারন তাদের রোজগারের রাস্তা আপাতত বন্ধ হয়ে গিয়েছে। শীর্ষ আদালত রাজ্যগুলির উদ্দেশ্যে জানানো হয়েছে অবিলম্বে যৌনকর্মীদের মধ্যে শুকনো খাবার বিলি করতে হবে আর তার চার সপ্তাহের মধ্যে রিপোর্ট পাঠাতে হবে।

জাস্টিস নাগেশ্বর রাও এবং অজয় রাস্তোগির বেঞ্চের তরফে জানানো হয়েছে, “আপাতত শুকনো খাবার পাঠানো হোক। কিছুদিনের মধ্যেই সিদ্ধান্ত নিতে হবে যৌনকর্মীদের হাতে হাতে আর্থিক সাহায্য দেওযা যায় কিনা”। আশা করা হচ্ছে এর ফলে উপকৃত হতে চলেছে দেশের যৌনকর্মীরা।

এছাড়া এই বেঞ্চের তরফে আরো বলা হয়, “আমরা জানি অনেক রাজ্যই এগিয়ে এসে যৌনকর্মীদের পাশে দাঁড়াচ্ছে। কিন্তু অনেক ক্ষেত্রে সমস্যা হয়ে দাড়াচ্ছে পরিচয়পত্র। অনেকেরই রেশন কার্ড নেই। ফলে আপাতত যেমন রেশন দিতে হবে সকলকে। তেমনই হাতে হাতে তুলে দিতে হবে রেশনকার্ড। রাজ্যগুলিকে জানাতেও হবে কী ভাবে, কতজনকে নতুন রেশন কার্ড দেওয়া হয়েছে”।

 

Tags

Related Articles

Back to top button