জীবনযাপনসৌন্দর্য

Skin Care Tips: দাগহীন ও উজ্জ্বল মুখ পেতে এভাবে দুধ ব্যবহার করুন, ত্বক উজ্জ্বল হবে

×
Advertisement

অনেক সময় অমনোযোগ বা অনিয়মের ফলে মুখে আঘাত বা পিম্পল দেখা দেয়। কিন্তু মুখে আঘাতই লাগুক বা ব্রণ বের হয়ে আসুক, উভয় ক্ষেত্রেই মুখে দাগ থেকে যায়। মুখে দাগের কারণে মুখটা খুব কুৎসিত দেখায়। এমতাবস্থায় নারীরা এই দাগ দূর করার জন্য নানা রকম ব্যবস্থা গ্রহণ করে থাকেন। কিন্তু কোন প্রভাব পান না হাতে নাতে।কিন্তু জানেন কি দুধ দিয়েও মুখের দাগ দূর করতে পারেন আপনি। হ্যাঁ, মুখের মরা চামড়ার স্তর দুধের সাথে সম্পূর্ণরূপে দূর হয়ে যায় এবং মুখের দৃশ্যমান দাগগুলিও হালকা হয়ে যায়। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে এখানে বলব যে কীভাবে আপনি দুধ দিয়ে মুখের দাগ দূর করতে পারেন। আসুন জেনে নেই কি করনিয় এই প্রক্রিয়ায়।
দুধকে বিশেষ কিসু জিনিসের সঙ্গে মিশিয়ে ব্যাবহার করা যেতে পারে, দেখে নিন কি কি রূপে আমরা এই দুধ ব্যাবহার করতে পারে ত্বকের জন্যে।

Advertisement

১) দুধ ও চন্দন-
প্রয়োজনীয় সামগ্রী-
এক চামচ চন্দনবাটা
এক চামচ দুধ
এক চামচ দুধের গুঁড়া

ফেসপ্যাক তৈরির পদ্ধতি-
প্যাক তৈরি করতে একটি পাত্রে চন্দন বাটা, দুধ ও দুধের গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। এবার দাগ থাকা অংশে স্ক্রাব করার সময় এই মিশ্রণটি ধীরে ধীরে লাগান। মুখে ১০ মিনিট রেখে তারপর পানি দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন জল দিয়ে।

Advertisement

২) দুধ, চালের গুঁড়ো এবং ভিটামিন ই ক্যাপসুল-
প্রয়োজনীয় উপাদান:-
এক চামচ দুধ
এক চামচ চালের গুঁড়ো
একটি ভিটামিন-ই ক্যাপসুল

তৈরির প্রক্রিয়া-
এই প্যাকটি তৈরি করতে একটি পাত্রে দুধ, চালের গুঁড়ো এবং ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটি ধীরে ধীরে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

৩) দুধ ও পেঁপে-

দরকারি উপাদান-
এক চামচ দুধ
এক চামচ পেঁপের পাল্প

তৈরির পদ্ধতি:-
প্রথমে পেঁপে ম্যাশ করে পেঁপের পাল্প তৈরি করে নিন। তারপর এই পাল্পে দুধ মেশান। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এর পর মুখ ধুয়ে ফেলুন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button