সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: গ্রীষ্মকালে রাতে এই জিনিসটি মুখে ব্যাবহার করুন, ১৫ দিনে মুখের রং বদলে যাবে

×
Advertisement

এখন এই মরসুমে উত্তাপের পরিমাপ বেড়েই চলছে। সূর্যের রশ্মি মানুষের ত্বক পুড়িয়ে দিচ্ছে। এই ঋতুতে প্রখর রোদের কারণে আপনার মুখে ব্রণ, পিম্প্ল, ট্যানিং, রোদে পোড়া দাগ, বলিরেখা এবং ফাইন লাইনের সমস্যা দেখা যায়। এই সব সমস্যা এড়াতে সাহায্য করতে পারে চন্দন। শুধু তাই নয়, গরমে ত্বক ঠান্ডা রাখতে চন্দন উপকারী প্রমাণিত হতে পারে।

Advertisement

চন্দনে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্রণ এবং রোদে পোড়ার কারণে ত্বকের জ্বালা কমায়, চন্দন তেল যে কোনও পোকার কামড় বা ক্ষত সারাতেও উপকারী। গরমে চন্দন কাঠ জ্বালাপোড়া, চুলকানি এবং ক্ষত সারাতে ব্যবহার করা যেতে পারে। চলুন নিচে জেনে নেওয়া যাক চন্দন ব্যবহার করার উপায় এবং এর উপকারিতা।

১) চন্দন নরম ত্বকের জন্য উপকারী:-
আপনি যদি নরম ত্বক চান তবে চন্দন আপনাকে সাহায্য করতে পারে। আসলে, গ্রীষ্মে রোদের কারণে ত্বক প্রাণহীন দেখাতে শুরু করে, এমন পরিস্থিতিতে চন্দন আপনার ত্বকের বিশেষ যত্ন নেয়। চন্দনের তেল দিয়ে মুখে ম্যাসাজ করুন এবং সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে ওঠার পর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, এতে ত্বক হয়ে উঠবে কোমল ও চকচকে।

Advertisement

২) চন্দন সান ট্যান দূর করে:-
সান ট্যানিং বা রোদে পোড়া গরমের মৌসুমে ত্বকের একটি সাধারণ সমস্যা। চন্দন ফেসপ্যাকের সাহায্যে এর থেকে মুক্তি পেতে পারেন। শসার রসে এক চামচ দই, এক চামচ মধু, কয়েক ফোঁটা লেবুর রস নিতে হবে, তারপর এক চামচ চন্দন গুঁড়ো দিতে হবে। এই পেস্টটি মুখে বা হাতে মাস্ক হিসেবে লাগান, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুখের কালো দাগ ও সানটেন অনেকাংশে কমানো যায়।

৩) চন্দন ডার্ক সার্কেল দূর করে:-
ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করতে পারে চন্দন। এর জন্য এক টেবিল চামচ চন্দন গুঁড়ো এবং নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এটি দিয়ে চোখ ম্যাসাজ করুন, এর প্রতিদিনের ব্যবহারে ডার্ক সার্কেলের সমস্যা দূর হবে।

৪) চন্দন তৈলাক্ত ত্বকের জন্য উপকারী:-
যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য চন্দন খুবই উপকারী। এর জন্য চন্দনের গুঁড়ায় কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, ত্বকের তেলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। আমরা দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button