টেক বার্তা

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে ইচ্ছুক? জানুন কোন কোন ফিচার আপনার গাড়িতে থাকতেই হবে

আপনি যদি সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে ইচ্ছুক থাকেন তাহলে এই কয়েকটি বিষয়ের দিকে খেয়াল রাখুন

×
Advertisement

গাড়িকে না ভারতের বহু লোকের স্বপ্ন হয়ে থাকে, কিন্তু গাড়ি চালানো শেখাও একটা বিশাল বড় কাজ। খুব শক্ত না হলেও, অনেকেই এমন আছেন যারা গাড়ি চালাতে বেশ সমস্যার মধ্যে পড়ে থাকেন। তাই যারা গাড়ি চালানো শিখতে চান তারা সকলেই আগে একটি সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনেন। যাতে গাড়ির অ্যাক্সিডেন্ট হলেও তেমন কোন ক্ষতি না হয়। কিন্তু এই সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার সময় অনেকেই কিন্তু ভুল করে বসেন। ড্রাইভিং শেখার জন্য আপনারা পুরনো গাড়ি কিনলেও কিন্তু আপনার মাঝেমধ্যে সমস্যা হতে পারে। কোন কোন সময় পুরনো গাড়ি কেনার ক্ষেত্রে আপনি ভুল করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে কিছু বিষয়ের ব্যাপারে নজর রাখতে হবে, নতুবা আপনার হবে ভারী ক্ষতি।

Advertisement

প্রথমত, যদি আপনি গাড়ি চালানো শেখার জন্য পুরনো গাড়ি কেনার জন্য ইচ্ছুক থাকেন তাহলে সবার আগে খেয়াল রাখবেন গাড়ির আকৃতির ওপর। সবথেকে বড় বিষয়টি হল যদি আপনি গাড়ি চালানো শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রথমে ছোট গাড়ি কেনা উচিত। তাহলে ট্রাফিকের মধ্যে দিয়ে ভালোভাবে আপনার গাড়ি এগোতে পারবে এবং কোন অসুবিধা হবে না।

দ্বিতীয়ত, গাড়ির ইঞ্জিন যাতে খুব একটা পাওয়ারফুল না হয়। যদি খুব পাওয়ারফুল ইঞ্জিন হয়ে থাকে তাহলে আপনার গাড়ি চালানো শিখতে অসুবিধা হবে এবং গাড়ির অ্যাক্সিডেন্ট হতে পারে।

Advertisement

প্র্যাকটিস করার জন্য যে গাড়ি আপনি কিনতে চাইছেন সেই গাড়ি যাতে খুব একটা দামি না হয়। যদি কোন দুর্ঘটনা ঘটে, তাহলেও যেন আপনি সামলাতে পারেন সেই খরচ।

গাড়িতে যাতে বেশি ফিচার না থাকে, যদি গাড়িতে বেশি ফিচার থাকে তাহলে আপনি গাড়ি ভালো করে শিখতে পারবেন না। তাহলে হয়তো অনেক সময় আপনাকে নানা সমস্যার সম্মুখীন হতে হতে পারে। গাড়ি যত বেশি ম্যানুয়াল হবে তত বেশি সুবিধা।

ভালোভাবে যদি আপনি সেই রকম গাড়ি কেনেন, যেগুলি মার্কেটে বেশি চলে। যে গাড়ি বেশি চলবে, সেই গাড়ি আপনার চালাতে অনেক বেশি সুবিধা হবে এবং সেই গাড়ির পার্টস আপনি কিনতে পারবেন।

Related Articles

Back to top button