×
আন্তর্জাতিকনিউজ

আর্দ্রতা কমে গেলে করোনা সংক্রমণ আরও বাড়ে, বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল ভয়ানক তথ্য

Advertisement

সারা বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। কিন্তু এই করোনার ভ্যাকসিন এখনও আবিষ্কার হয়নি। সারা বিশ্বের গবেষকরা এই নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কোনো সুরাহা মেলেনি। এমনকি সঠিক কোনো ওষুধের প্রয়োগে এই রোগের নিরাময় হবে তাও জানা যায়নি। এদিকে গবেষণায় ফের এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। সিডনি বিশ্ববিদ্যালয় আর সাংহাই ফুডান ইউনিভার্সিটি অফ পাবলিক হেলথ একটি  গবেষণা করেছে। এই সংস্থার গবেষণায় উঠে এসেছে, তাপমাত্রায় যখনই আর্দ্রতা কমে যায় তখনই এই ভাইরাস সংক্রমণের প্রবণতা আরও বেড়ে যায় ৷ এই করোনার দাপট শীতকালে আরও বাড়তে পারে।

Advertisement

এই বিশ্ববিদ্যালয়ের প্রফেসার মাইকেল বার্ড জানিয়েছেন, শীতের সময়ে আর্দ্রতা কমে যাওয়ার ফলে কণা হালকা হয়ে যায় আর ছোট হয়ে যায় ৷ এর জন্যে সংক্রমণ আরও বড় আকারের হয় ৷ চিন , ইউরোপ, উত্তর আমেরিকার শীত থাকার ফলে এই করোনা সংক্রমণ মাত্রাতিরিক্ত হারে বেড়েছিল। বিশেষজ্ঞরা তাপমাত্রা করোনা সংক্রমণে কেমন ভূমিকা পালন করে এবং বাকি বিষয় নিয়ে পরীক্ষা করছেন ৷ এই পরীক্ষা নিরিক্ষাতে দেখা গেছে এই সংক্রমণে আর্দ্রতার মাপকাঠি একটা বড় ভূমিকা পালন করে।

সিডনিতে করোনা সংক্রমিত ৭৪৯ জনের উপর পরীক্ষা করা হয়েছিল৷ এই গবেষণা ২৬ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছিল। বৃষ্টি, আর্দ্রতা এবং তাপমাত্রার পরিবর্তন এই সমস্ত বিষয়গুলিকে সামনে রেখে পরীক্ষা করা হয়েছিল। শীতকালে আদ্রতা কম থাকায় এই ভাইরাস লম্বা সময়ে বাতাসে নিজেকে টিকিয়ে রাখতে পারে। এই আবহাওয়ার সময় কেউ হাঁচলে বা কাশলে কণা বাতাসে অনেকক্ষণ টিকে থাকতে পারে ৷ আর যখন হাওয়ায় আর্দ্রতা বাড়ে তখন এই ভাইরাসের কণা বড় ও ভারী থাকে ফলে ভাইরাস কণা নীচে নেমে যায়, তাই সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

Advertisement

Related Articles

Back to top button