ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

নতুন করে গ্রাহকদের কোটিপতি হওয়ার সুযোগ দিচ্ছে এসবিআই, বিনিয়োগ করুন এই সমস্ত ফিক্স ডিপোজিট স্কিমে

ভারতের সবথেকে বড় ব্যাংক আপনাদের জন্য নিয়ে এসেছে একটা দারুণ সুযোগ

×
Advertisement

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট ২৫ BPS বৃদ্ধি করেছে, যার প্রভাব সরাসরি পড়েছে ভারতের বিভিন্ন ব্যাংক এবং ঋণগ্রহিতাদের উপর। এই মুহূর্তে রিজার্ভ ব্যাংকের রেপো রেট বৃদ্ধি পেয়ে হয়েছে ৬.৫০ শতাংশ। সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলো সুদের হার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে। এবার থেকে দেশের বৃহত্তম সরকারি ব্যাংক এসবিআই তাদের ফিক্স ডিপোজিটের সুদের হার ২৫ বিপিএস বৃদ্ধি করার ঘোষণা করে দিয়েছে। এটি ছাড়াও ব্যাংক ৪০০দিনের ফিক্স ডিপোজিট প্রকল্পের উপরে এবারে ৭.১০ শতাংশ রিটার্ন দিচ্ছে। প্রবীণ নাগরিকরা এবার থেকে অনেকটা বেশি টাকা পেতে পারবেন তাদের ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপরে।

Advertisements
Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সাধারন এবং প্রবীণ উভয় নাগরিকদের জন্য ফিক্স ডিপোজিট এর উপরে সুদের হার বৃদ্ধি করেছে। ২ কোটি টাকার কম এফডির মেয়াদ এক বছর থেকে দুই বছর হলে সেখানে সুদের হার সাধারণ মানুষের জন্য রাখা হয়েছে ৬.৭৫ শতাংশ থেকে ৬.৮০ শতাংশ। অন্যদিকে বয়স্ক ব্যক্তিরা পেয়ে যাবেন ৭.৩০ শতাংশ সুদ। একই সঙ্গে দুই বছর থেকে তিন বছরের মেয়াদে সাধারণ মানুষ পেয়ে যাচ্ছেন ৬.৭৫ শতাংশ থেকে ৭ শতাংশ হারে সুদ। অন্যদিকে বয়স্করা পেয়ে যাচ্ছেন, ৭.২৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ হারে সুদ। এর পাশাপাশি ব্যাংক সাধারণ মানুষের জন্য ৩ বছর থেকে ৫ বছরের কম সময়ের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে ৬.৫০ শতাংশ করে দিয়েছে। অন্যদিকে বয়স্করা পেয়ে যাচ্ছেন ৬.৭৫ শতাংশ থেকে ৭% হারে সুদ।

Advertisements

একই সময়ে প্রবীণ নাগরিকদের জন্য ফিক্স ডিপোজিটের সুদের হার ৫ বছর থেকে ১০ বছরের জন্য অনেকটা বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআই এবারে ৫ বছর থেকে ১০ বছরের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে ৬.২৫ শতাংশ থেকে ৬.৫০ শতাংশ সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকদের জন্য ফিক্স ডিপোজিটের সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৫০ শতাংশ করা হয়েছে। এর পাশাপাশি ৪০০ দিনের এফডি প্রকল্পে আপনি এখন পেয়ে যাচ্ছেন ৭.১০ শতাংশ হারে সুদ। তবে ৩০ শে সেপ্টেম্বরের পরে এই বিশেষ প্রকল্প বন্ধ করতে চলেছে এসবিআই। তাই যদি আপনাকে এই প্রকল্প গ্রহণ করতে হয় তাহলে কালকেই আপনার শেষ সুযোগ।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button