ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশনিউজ

SBI এবং HDFC গ্রাহকদের জন্য প্রযোজ্য হবে নতুন নিয়ম, জেনে নিন গুরুত্বপূর্ণ আপডেট

আপনি যদি এসবিআই এবং এইচডিএফসি ব্যাংকের গ্রাহক হন তাহলে আপনাকে কিছু বিষয়ে অবশ্যই জানতে হবে।

×
Advertisement

বর্তমানে কোটি কোটি গ্রাহকদের কথা মাথায় রেখে ডিপোজিট ইন্সুরেন্স এন্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন সমস্ত ব্যাংককে নির্দেশ দিয়েছে একটি নতুন নিয়ম জারি করার জন্য। DICGC প্রত্যেকটি ব্যাংককে ৩১ আগস্ট এর মধ্যে তাদের ওয়েবসাইট এবং ইন্টারনেট ব্যাংকিং পোর্টালে লোগো এবং কিউআর কোড স্পষ্ট ভাবে প্রদর্শন করার নির্দেশ দিয়েছে। নতুন নির্দেশের মাধ্যমে এইচডিএফসি ব্যাঙ্ক এসবিআই এবং আইসিআইসিআই ব্যাংকের গ্রাহকরা সবথেকে বেশি সুবিধা পাবেন। এই তিনটে ব্যাংকের গ্রাহক ভারতে সবথেকে বেশি রয়েছে। এই কারণে এই তিনটি ব্যাংকের জন্যই নিয়মটা খুবই প্রযোজ্য।

Advertisements
Advertisement

এইচডিএফসি এই মুহূর্তে ভারতের সবথেকে বড় ব্যাংক। এই ব্যাংকের ব্যাপারে কথা বলতে গেলে এটা হল ভারতের সবথেকে বড় বেসরকারি ব্যাংক। ডিপোজিট ইন্সুরেন্স স্কিম সম্পর্কে সচেতনতা তৈরি করার লক্ষ্যে DICGC এই ব্যাংকের গ্রাহকদের জন্য একটা নতুন নিয়ম জারি করেছে। এই ব্যাংকে ৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত বীমা করা সম্ভব। এছাড়া বাণিজ্যিক ব্যাংক লোকাল এরিয়া ব্যাংক পেমেন্ট ব্যাংক এবং স্মল ফাইন্যান্স ব্যাংক এ একই মূল্যের বীমা অ্যাকাউন্ট করা যেতে পারে।

Advertisements

ভারতীয় রিজার্ভ ব্যাংক সাবসিডিয়ারি কোম্পানি একটি সার্কুলার জারি করে বলেছে যে, আমানত বীমা বিশেষ করে ছোট আমানত কারীদের সুরক্ষা এবং ব্যাংকিং ব্যবস্থার প্রতি তাদের আস্থা জাগিয়ে তুলতে পারে। আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে এটা। সার্কুলার এ জানানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের সাথে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রমাগত আমানত বীমা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করবে ভারতীয় রিজার্ভ ব্যাংক। এই সিদ্ধান্তে DICGC এর সঙ্গে নিবন্ধিত সমস্ত ব্যাংক তাদের ওয়েবসাইট এবং ইন্টারনেট ব্যাংকিং পোর্টালে DICGC লোগো এবং কিউআর কোড সঠিকভাবে প্রদর্শন করবে।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button