×
আন্তর্জাতিকনিউজ

জোর ধাক্কা খেল ড্রাগনের দেশ, চিনকে মিসাইল ডিফেন্স সিস্টেম দেবে না রাশিয়া

চিনের তরফে পরোক্ষভাবে বলা হয়েছে, অন্য একটি দেশের মদতেই চিনকে মিসাইল দেওয়া স্থগিত রাখছে রাশিয়া। নাম না করেই ভারতকে ইঙ্গিত করেছে চিন সরকার।

Advertisement

চিক্রমে চিনকে কোনঠাসা করতে মরিয়া বিশ্বের বিভিন্ন দেশ। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার মত এবার রাশিয়াও সঙ্গ ছাড়ল চিনের। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, চিনকে এবার এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম সরবরাহ করবে না রাশিয়া। এছাড়া আগামীতে কবে চিনকে এই মিসাইল দেবে সে বিষয়েও কিছু বলেনি পুতিন সরকার। তবে ভারতও একই মিসাইল কিনছে রাশিয়ার কাছ থেকে। আর এরপরই চিনকে রাশিয়ার তরফে এহেন মিসাইল সরবরাহ না করার বিষয়ে ভারতকেই কাঠগড়ায় তুলছে চিন।

Advertisement

চিনের তরফে পরোক্ষভাবে বলা হয়েছে, অন্য একটি দেশের মদতেই চিনকে মিসাইল দেওয়া স্থগিত রাখছে রাশিয়া। নাম না করেই ভারতকে ইঙ্গিত করেছে চিন সরকার। জুন মাসে লাদাখ সীমান্তে যে রক্তক্ষয়ী সংগ্রাম সংগঠিত হয় তারপরই ক্রমে সীমান্ত ও চিনের প্রতি নজর রেখেছে নয়াদিল্লি। ভারতের সামরিক ব্যবস্থাকে আরও উন্নত করতে বিভিন্ন দেশ থেকে অস্ত্র কিনেছে ভারত। সেরকমই রাশিয়ার তরফ থেকেও ভারতের পাশে থাকবার আশ্বাস দেওয়া হয়। চলতি বছরের ডিসেম্বর মাসেই মিসাইল ডিফেন্স সিস্টেম ভারতের হাতে আসার কথা।

তাই ভারত যাতে প্রতিপক্ষের কাছে দুর্বল না হয়ে পড়ে তার জন্য ভারতের হাতেই এবার এই শক্তিশালী মিসাইল তুলে দেবে মস্কো। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৮ সালে চিনকে এই ধরনের কিছু মিসাইল দিয়েছিল রাশিয়া। এছাড়া চিনকে মিসাইল দেওয়ার ব্যপারে রাশিয়ার দ্বিমত হওয়ার কারন হতে পারে, রাশিয়া সেন্ট পিটার্সবার্গ আর্কটিক সোশ্যাল সায়েন্স অ্যাকাডেমির প্রেসিডেন্ট বেলেরি মিটকোকে গ্রেফতার করে। তারঁ বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি রাশিয়ার সেনাবাহিনীর গোপনীয় তথ্য চিনকে সরবরাহ করেন। এছাড়া বেলেরির আরও তিন সহযোগী গ্রেফতার হয়। তাঁদের মধ্যে দুই জন চিনা নাগরিক ছিলেন। এই বিষয়ে চিনকে সতর্ক করেছিল রাশিয়া।

Advertisement

Related Articles

Back to top button