জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে পারে রেড ওয়াইন! জানুন কীভাবে

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : অ্যালকোহল আমাদের শরীরের জন্যে ক্ষতিকর একথা আমরা সকলেই জানি। কিন্তু জানেন কি, এক গ্লাস রেড ওয়াইন আপনাকে মুক্তি দিতে পারে সকল প্রকার দুশ্চিন্তা থেকে! সারাদিনের কাজের পর রাতে বাড়ি ফিরে এক গ্লাস ওয়াইনে চুমুক দিলেই শরীর হয়ে উঠবে তাজা, শরীর থেকে মুছে যাবে সকল ক্লান্তি, মন থেকে চলে যাবে সকল দুশ্চিন্তা, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

রেড ওয়াইনে রয়েছে রেসভিরেট্রল নামে একটি উপাদান, যেটি ক্লান্তি দূর করতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে। এই উপাদানটি আসলে একটি এনজাইম, যেটি ক্লান্ত মস্তিষ্কে প্রভাব ফেলে। একটি গবেষনায় দেখা গেছে যে, কেউ ডিপ্রেশনে ভুগলে চিকিৎসক তাকে যে ওষুধ দেয়, তার বিকল্প হলো রেড ওয়াইন। ওষুধে যে উপকার হয়, রেড ওয়াইনেও সেই একই উপকার হয়। রেড ওয়াইন আঙুর আর জাম দিয়ে তৈরি হয়, আর এই দুটি ফলই শরীরের জন্যে খুবই উপকারী। এই দুটি ফল খেলে শরীরে এনার্জি আসে, আর রেড ওয়াইন ঠিক সেটাই করে।

তবে গবেষকদের মতে, দুশ্চিন্তা দূর করে বলে অনেকটা ওয়াইন খেয়ে নেওয়া একদমই উচিত নয়। খেতে হবে পরিমাণ মতো, মেপে। ওয়াইন অনেক রকম হয়, তার মধ্যে রেড ওয়াইনই সবচেয়ে বেশি কার্যকরী। আর শুধু যে মানসিক উদ্বেগ দূর করে এমনটা নয়, রেড ওয়াইন পিঠের ব্যাথা কমাতেও উপকারী। বিয়ার আর রেড ওয়াইন এই দুটি অ্যালকোহল আমাদের শরীরের ব্যাথা কমাতে সমান কার্যকরী। তবে অবশ্যই তা খেতে হবে পরিমিত পরিমাণে।

Related Articles

Back to top button