খাওয়া -দাওয়াখাবারের খোঁজেজীবনযাপন

Shora Pithe: শীতের দিনে চট করে বানিয়ে নিন শরা পিঠে, রইল উপকরণ

×
Advertisement

বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর তার মধ্যে শীতের সময় পিঠে উৎসব অন্যতম। পিঠে নিয়ে একটা আলাদাই আবেগ রয়েছে বাঙালির মনে। বাঙালির কাছে পিঠে তাদের ঐতিহ্যের সমান। শীতের দিনে প্রায় প্রতিটি বাঙালির ঘরে ঘরে তৈরি হয় ভিন্ন স্বাদের, ভিন্ন ধরনের পিঠে-পুলি। বাড়িতে মা-ঠাকুমারা আজও ধরে রেখেছেন সেই রীতি। পুজো হোক কিংবা আড্ডা শীতকালে যে কোন অনুষ্ঠানে হাজির থাকে পিঠে। আজকালকার যুগে যারা ভুলতে বসেছেন নিজেদের ঐতিহ্য কিংবা খাবারগুলোকে তাদের জন্য বর্তমানে একাধিক জায়গায় আয়োজন করা হয় পিঠে উৎসব।

Advertisement

পিঠে-পুলি হয় অনেক ধরনের। তবে সব কটার রেসিপি একসাথে বলা সম্ভব নয়। তবে আজ আপনাদের শেখাবো বাড়িতে কিভাবে চটজলদি বানাবেন শরা পিঠে। হয়তো অনেকেই জানেন এই পিঠে বানানোর রেসিপি। নতুন কিছু না হলেও, আরো একবার সকলকে মনে করিয়ে দেওয়ার জন্য রইল এই শরা পিঠের রেসিপি।

টেরাকোটা শিল্পের মাধ্যমে তৈরি পাত্রে এই পিঠে বানানো হয় বলে এই পিঠের নাম শরা পিঠে। এটি অনেকটা দক্ষিণ ভারতের খাবার ইডলির মতো দেখতে। নিজস্ব কোন স্বাদ না থাকলেও গুড় ও নারকেল কোরা দিয়ে এটি খেতে দুর্দান্ত লাগে। এই পিঠে মানুষের কাছে ঢাকা পিঠে কিংবা চিকুই পিঠে নামেও পরিচিত। এবার জেনে নিন এটি তৈরি করতে কি কি উপকরণ প্রয়োজন।

Advertisement

উপকরণ:
সিদ্ধ চাল, খেজুর গুড়, নারকেল কোরা, গরম জল আর সাথে ভালোবাসা।

• প্রথমেই সিদ্ধ চাল নিতে হবে- ১ কেজি। জল দিয়ে চাল ভালো করে ধুয়ে নিতে হবে। ৪-৫ বার জলে ধুয়ে নিলে ভালো।
• সারারাত একেবারে ফুটন্ত জলে ডুবিয়ে রাখতে হবে পরিমান মত নেওয়া চাল। সকালে উঠে সেই নরম হয়ে যাওয়া চালকে ভালোভাবে ছেঁকে নিতে হবে।
• এরপর মিক্সিতে সেটি গরম জলের মাধ্যমে একেবারে মিহি করে বেটে নিতে হবে, যাতে একদানাও চাল থেকে না যায়। একেবারে বেটে লেই করে নিয়ে একটি বড় পাত্রে ঢেলে রাখতে হবে।
• এরপর পরিমাণমতো গুড় ও নারকেল কুরে আলাদা করে রেখে দিতে হবে।
• প্রয়োজনে মিক্সিতে বেটে নেওয়া ঐ লেইতে হালকা গরম জল মিশিয়ে নেড়ে নিতে হবে। যাতে বিষয়টি বানাতে সুবিধা হয়।
• এরপরে তাতে পরিমাণমতো নুন (খুব সামান্য) মিশিয়ে নিতে হবে।
• এসব কিছুর পর গ্যাসে ঐ খোপ কাটা শরাটিকে বসাতে হবে। প্রথমেই ঐ শরার প্রতিটি খোপে নুন দিয়ে গরম করে নিয়ে নুনটি ফেলে দিতে হবে এবং শরাটির উপর জল ছিটিয়ে নিতে হবে।
• এরপর একটি ছোট কাপড় কিংবা ওয়েল ব্রাশের সাহায্যে শরার খোপগুলোতে হালকা করে তেল দিয়ে নিতে হবে।
• তেল দেওয়ার পরেই ঐ লেই পরিমাণ মতো প্রতিটি খোপে দিয়ে মাটির পাত্রটি ঢেকে রাখতে হবে। মোটামুটি ৯০ সেকেন্ড মত ঢাকা দিয়ে রাখতে হবে বিষয়টি। এরপরে ঢাকনা খুলে একটি চামচের সাহায্যে পাত্রের মধ্যে তৈরি হয়ে যাওয়া পিঠে গুলি রেখে দিতে হবে। এরপরে আবারও একই পদ্ধতিতে বাকিগুলো বানাতে হবে।
• শেষে পরিমাণমতো গুড় ও নারকেল কোরা সহযোগে বানানো গরম গরম শরা পিঠে পরিবেশন করুন।

যারা এখনো পর্যন্ত বানান নি এবার আর অপেক্ষা না করে এই শীতের মরসুমে বানিয়ে ফেলুন শরা পিঠে। নিজেও খান এবং সকলকে খাওয়ান। মন্দ লাগবেনা।

Related Articles

Back to top button