দেশনিউজরাজ্য

৭ দিন খোলা রাখতে হবে রেশনের দোকান, নির্দেশ কেন্দ্রের

সাধারণ মানুষ যাতে কোনো সমস্যায় না পড়ে এই জন্য কেন্দ্রীয় সরকার এই নতুন নির্দেশিকা জারি করেছে

×
Advertisement

করোনার কামড়ে একাধিক রাজ্যে শুরু হয়ে গেছে লকডাউন। এই লকডাউনে চাপে পড়ে সমস্যায় পড়েছে বেশ কিছু সাধারন মানুষ। অনেক রাজ্যে বন্ধ রাখা হচ্ছে ফেয়ার প্রাইস শপ বা রেশন দোকান। তাই এবারে প্রতিটি রাজ্যের রেশন দোকান চালানো নিয়ে একটি নতুন বিজ্ঞপ্তি ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়ে দিয়েছে, সপ্তাহের সাত দিন রেশন দোকান খোলা রাখতে হবে রেশন দোকান ডিলারদের।

Advertisement

রবিবার এই নির্দেশিকা প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে, সপ্তাহে প্রত্যেকদিন রেশন দোকান খোলা রাখতে হবে রাজ্যকে। লকডাউন এর জন্য কোন রেশন দোকান বন্ধ করা যাবে না। তার সাথে সাথেই দোকান থেকে ভর্তুকিযুক্ত রেশন সাধারণ গরিব মানুষের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পেতে সাধারণ মানুষের যাতে কোনো রকম অসুবিধা না হয় তার জন্য এই ব্যবস্থা গ্রহণ করেছে কেন্দ্র।

করোনা ভাইরাসের কারণে দরিদ্রদের জন্য জাতীয় খাদ্য নিরাপত্তা আইনে ডাল চাল জাতীয় বিভিন্ন জিনিস অতিরিক্ত ভর্তুকি দিয়ে বিক্রি করা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের নির্দেশ, যাতে সাধারণ মানুষ তাড়াতাড়ি রেশন সামগ্রী নিজের হাতে পেতে পারে। এই পরিস্থিতিতে ফেয়ার প্রাইস শপ থেকে খাদ্য সামগ্রী বিক্রির দিকে লক্ষ্য দিয়েছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্র জানিয়ে দিয়েছে শুধু সপ্তাহের সমস্ত দিনগুলিতে না, ফেয়ার প্রাইস শপ সবথেকে বেশি সময় ধরে যাতে করে রাখা যায় সেই মর্মে নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। এছাড়াও রাজ্যকে নির্দেশ দিয়েছে, লকডাউন এর আওতায় এনে ফেয়ার প্রাইস শপ বা রেশন দোকান বন্ধ করা যাবেনা।

Related Articles

Back to top button