নিউজপলিটিক্স

রামের ভোট বামে ফিরল শান্তিপুরে, জয়জয়কার তৃণমূলের

×
Advertisement

মঙ্গলবার সকালবেলা ছিল বঙ্গ রাজনৈতিক মহলের জন্য এক তাৎপর্যপূর্ণ দিন। গত ৩০ শে অক্টোবর শনিবার উপনির্বাচন হয় দিনহাটা, খড়দহ, শান্তিপুর এবং গোসাবা কেন্দ্রে। আর আজ সকলে সেই নির্বাচনের ভোট গণনা পর্ব। সক্কাল থেকে বাংলার চার বিধানসভা কেন্দ্রে ভোট গণনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে মুড়ে ফেলা হয়েছে গণনা কেন্দ্রগুলি। আর এই নিয়ে জোরকদমে চলছে গণনার কাজ।

Advertisement

রাজ্যের চার বিধানসভা কেন্দ্র দিনহাটা, শান্তিপুর, খড়দহ এবং গোসাবা কেন্দ্রে উপনির্বাচনের গণনা প্রায় শেষের পথে। একুশের ভোটে দিনহাটা, শান্তিপুরে পদ্মশিবিরের জেতা আসন ছিল। বাকি দুটি তৃণমূলের। এই উপনির্বাচনে পদ্মশিবিরের থেকে দিনহাটা, শান্তিপুর ছিনিয়ে নিয়েছে তৃণমূল। অন্যদিকে, গোসাবা-খড়দহ ব্যবধান আরও বেড়েছে জোড়াফুল শিবিরের। র দিনহাটায় তৃণমূল প্রার্থী উদয়ন গুহ জিতেছেন ১ লক্ষ ৬৩ হাজার ৫ ভোটের ব্যবধানে। খড়দহে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের জয়ের ব্যবধান ৯৩ হাজার ৮৩২ ভোট। আর গোসাবায় ১ লক্ষ ৪৩ হাজার ভোটে জয়ী হয়েছেন সুব্রত মণ্ডল৷ আর শান্তিপুরে ৬৩ হাজার ৮৯২ ভোটে জয়ী ব্রজকিশোর গোস্বামী

এবারের এই ভোটে পদ্মশিবিরের কোনো লাভ হয়নি। তবে এবারের ভোটে তাৎপর্য পূর্ণ একটি অংশ হল সিপিএমের। কারণ ভোটের সপ্তম রাউন্ডে রামকে পরাজিত করে এগিয়ে এসেছিল সিপিএম। ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপির ভোট গত ২০২১ সালের বিধানসভা নির্বাচনের তুলনায় ২৫ শতাংশ কমে গিয়েছে আর বামেদের  ভোট গত লোকসভা নির্বাচনের তুলনায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে রাজনৈতিক মহলে ইতিমধ্যে চর্চা শুরু হয়ে গেছে রামের ঘরে চলে যাওয়া ভোট ফের বামের ঘরে ফিরছে যা বেশ তাৎপর্যপূর্ণ।

Advertisement

Related Articles

Back to top button