ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এবারে RAC টিকিটেও ভ্রমণ হবে সহজ, জানুন রেলের সমস্ত নির্দেশ

RAC যাত্রীদের জন্য এবার থেকে আলাদা আলাদা বেডরোল দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে

Advertisement

Advertisement

ট্রেনে যদি কিছু যাত্রীর আসন সংরক্ষিত না থাকে, তাহলে তা RAC (বাতিলের ক্ষেত্রে সংরক্ষণ) হয়ে যায়। আরএসি টিকিটধারী যাত্রীদের এসি কোচে পাশের একজনের সঙ্গে আসন ভাগ করে নিতে হবে। সিট প্রতি মাত্র একটি বেডরোল পাওয়া যায়। তবে, পুরো সিট ভাড়া এবং বেডরোল চার্জ যাত্রী ভাড়ার মধ্যেই অন্তর্ভুক্ত। রেলওয়ে বোর্ড এখন RAC সিটে উভয় যাত্রীকে আলাদা বেডরোল দেওয়ার নির্দেশ দিয়েছে।

Advertisement

১৮ ই ডিসেম্বর রেলওয়ে বোর্ড থেকে সমস্ত জোনে জারি করা হয়েছে একটি বিশেষ চিঠি। রেলওয়ে বোর্ডের প্রধান নির্বাহী পরিচালক শৈলেন্দ্র সিং এই সুবিধা শুরু করার জন্য ১৮ ডিসেম্বর জোনাল রেলওয়ে জেনারেল ম্যানেজারদের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। বলা হয়েছে যে, এসি ক্লাসের আরএসি যাত্রীদেরও সংরক্ষিত আসনের যাত্রীদের মতো সম্পূর্ণ বেডরোল কিট দেওয়া উচিত। চিঠিতে বোর্ডের দেওয়া আগের আদেশের কথাও উল্লেখ করা হয়েছে।

Advertisement

এখন যদি কোনও RAC যাত্রী অভিযোগ করেন যে তিনি বেডরোল পাননি, তাহলে সেক্ষেত্রে রেলওয়ে ব্যবস্থা নেবে। সিপিআরও হিমাংশু শেখর উপাধ্যায় বলেছেন যে, এসি কোচে আরএসি টিকিটে ভ্রমণকারী সমস্ত যাত্রীদের আলাদা বেডরোল দেওয়ার নির্দেশ কঠোরভাবে অনুসরণ করা হচ্ছে।

Advertisement

অর্ধেক সিট থাকলে অর্ধেক ভাড়া দিন

ট্রেনে একটি আসন খালি হওয়ার সাথে সাথে পর্যায়ক্রমে টিকিটধারী যাত্রীদের RAC টিকিট দেওয়া হয়। বেশিরভাগকেই তাদের পুরো যাত্রা অর্ধেক সিটে শেষ করতে হয়। যাত্রীরা একাধিকবার দাবি জানিয়েছেন, আসন অর্ধেক হলে ভাড়াও অর্ধেক নেওয়া হোক।