ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

যতদিন রান্না ততদিন চলবে এই ব্যবসা, দেখতে দেখতে হয়ে যাবেন কয়েক লক্ষ টাকার মালিক

Advertisement

Advertisement

বর্তমানে সবাই নিজের ব্যবসা শুরু করতে চায়। কিন্তু টাকার অভাবে তারা ব্যবসা শুরু করতে পারছেন না। এমন পরিস্থিতিতে আপনি যদি এমন একটি ব্যবসা করার কথা ভাবেন যেখানে আপনি খুব অল্প বিনিয়োগে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন, তবে এই নিবন্ধে আমরা আপনাকে একটি দুর্দান্ত ব্যবসায়িক ধারণা বলতে চলেছি। একবার বিনিয়োগ করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। এই সময়ে মানুষ আধুনিক চাষের দিকে ঝুঁকছে। তেজপাতা চাষ করে আপনি মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারেন।

Advertisement

তেজপাতা এমন একটি চাষ যেখানে একবার আপনি একটি গাছ লাগালে সহজে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। এটি চাষ করে প্রচুর মুনাফা পেতে পারেন। এটি কম প্রচেষ্টা এবং কম খরচ সাপেক্ষ। বাজারে তেজপাতার প্রচুর চাহিদা রয়েছে, তাই এর চাষ আপনার উপকারে আসতে পারে।

Advertisement

Advertisement

আমেরিকা এবং ইউরোপ, ভারত সহ অনেক দেশে তেজপাতা রান্নার হয়। এটি খাবারে ব্যবহৃত হয়। ভারতে এটি বেশিরভাগ বিরিয়ানি এবং অন্যান্য মশলায় ব্যবহৃত হয়। আমাদের খাবারে এর ব্যবহারের পাশাপাশি আমাদের স্বাস্থ্যের উপরও এর ব্যাপক উপকারিতা রয়েছে। এটি অনেক দেশে উত্পাদিত হয়। তবে বেশিরভাগ ভারত, রাশিয়া, মধ্য আমেরিকা, ইতালি, ফ্রান্স এবং উত্তর আমেরিকা এবং বেলজিয়ামে হয়।

সরকার তেজপাতা চাষের জন্য কৃষকদের ৩০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেয়। এখন এ থেকে আয়ের কথা বলি, তেজপাতা গাছ থেকে বছরে প্রায় ৩ হাজার থেকে ৫ হাজার টাকা আয় করা যায়। এ ধরনের ২৫টি গাছ থেকে আপনি বছরে ৭৫ হাজার থেকে ১ লাখ ২৫ হাজার টাকা আয় করতে পারবেন।

Recent Posts