দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

DA Hike: কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর, শীঘ্রই আসছে DA আপডেট, ৫৫ শতাংশ DA প্রত্যাশিত

Advertisement
Advertisement

বছরের দ্বিতীয়ার্ধে মহার্ঘ ভাতার (ডিএ) অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় কর্মীরা। আগামী কয়েক মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। এর আগে সিকিম সরকার তাদের কর্মচারী ও পেনশনভোগীদের বড় উপহার দিয়েছে। মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্য সরকার।

Advertisement
Advertisement

রাজ্য সরকারি আধিকারিকরা জানিয়েছেন, এই ৪ শতাংশ বৃদ্ধির ফলে সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বেড়ে ৪৬ শতাংশ হয়েছে। এই বৃদ্ধির ফলে চলতি অর্থবছরে রাষ্ট্রীয় কোষাগারে ১৭৪.৬ কোটি টাকার প্রভাব পড়বে। ভাতার এই বৃদ্ধি ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে। সিকিমে নতুন মন্ত্রিসভা গঠন হওয়ারই পরেই নেওয়া হয়েছে বড় সিদ্ধান্ত। পরপর দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন প্রেম সিং তামাং।

Advertisement

নরেন্দ্র মোদী তৃতীয়বারের জন্য কেন্দ্রে সরকার গঠন করেছে। এরপরেই দ্বিতীয়ার্ধে মহার্ঘ ভাতা বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় কর্মীরা। মুদ্রাস্ফীতির ক্ষতি পুষিয়ে নিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) এবং পেনশনভোগীদের মহার্ঘ ত্রাণ (ডিআর) এর অতিরিক্ত কিস্তি দেওয়ার অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর আওতায় মূল বেতন/পেনশনের হার ৪৬ শতাংশ থেকে ৪ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে উপকৃত হবেন প্রায় ৪৯ লক্ষ ১৮ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৭ লক্ষ ৯৫ হাজার পেনশনভোগী।

Advertisement
Advertisement

probable salary hike for da increase

২০২৪ সালের জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়। তার পর থেকে ৫০ শতাংশ ডিএ-র সুবিধা পাচ্ছেন কর্মীরা। বর্তমানে এপ্রিল মাস পর্যন্ত এআইসিপিআই সূচকের পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। ফেব্রুয়ারিতে, CPI-IW ০.৩ পয়েন্ট বেড়ে ১৩৯.২ এ দাঁড়িয়েছে, মার্চ মাসে ০.৩ পয়েন্ট কমে ১৩৮.৯-এ দাঁড়িয়েছে। কিন্তু এপ্রিলে তা ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

চলতি বছরের জুলাই মাসের আপডেটে যদি ডিএ ৪ শতাংশ বাড়ে, তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন অনেকটাই বাড়বে। এতে মূল বেতন ৫০ হাজার টাকা হলে মহার্ঘ ভাতা ২ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে। যদি মূল বেতন ১৮০০০ টাকা হয়, তবে এটি ৪ শতাংশ বৃদ্ধি পাবে এবং বার্ষিক ৯৭২০ টাকা পর্যন্ত বেতনে বৃদ্ধি দেখা যাবে।

Advertisement

Related Articles

Back to top button