ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office FD: পোস্ট অফিসের এই এফডি স্কিমে লোকেরা পাচ্ছেন মোটা টাকা রিটার্ন, কাউন্টারের বাইরে লম্বা লাইন

পোস্ট অফিসের এই অ্যাকাউন্ট আপনারা খুলতে পারেন খুব সহজে

Advertisement

Advertisement

আজকালকার দিনে পোস্ট অফিসে একাউন্ট খোলার প্রবণতা মানুষদের মধ্যে অনেকটাই বেড়েছে। এখনকার দিনে পোস্ট অফিসে যে কোন মানুষ অ্যাকাউন্ট খুলে সহজে প্রচুর টাকা আয় করার সুযোগ পেয়ে যাচ্ছেন। এর ফলে খুব সহজে পোস্ট অফিসের মাধ্যমে আপনি কোটি কোটি টাকা সঞ্চয় করতে পারবেন। এই সঞ্চয় এর মূল বিষয়টা দাঁড়িয়ে আছে, পোস্ট অফিসের সুদের হারের উপরে। পোস্ট অফিসে অনেক ধরনের অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু তার মধ্যেও সব থেকে বেশি জনপ্রিয় হলো পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট একাউন্ট। এই ধরনের অ্যাকাউন্ট কে পোস্ট অফিসের টার্ম ডিপোজিট একাউন্টে বলা হয়ে থাকে। কিন্তু এবারে সবথেকে বড় প্রশ্নটা হল, পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট একাউন্টে কত টাকা সুর আপনি পাবেন? দুই বছরের জন্য ৫ লক্ষ টাকা যদি আপনি বিনিয়োগ করেন তাহলে আপনি কত টাকা পাবেন? চলুন তাহলে সেটাই আমরা জেনে নিই

Advertisement

পোস্ট অফিসের টার্ম ডিপোজিট একাউন্টে নূন্যতম এক হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন আপনি। এতে কোন সর্বোচ্চ বিনিয়োগের সীমা নেই এবং সুদ আপনি পাবেন বার্ষিক হারে। তবে সুদ ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হবে। আপনি এই মুহূর্তে পোস্ট অফিসের এক বছরের টার্ম ডিপোজিট একাউন্টে পেয়ে যাবেন ৬.৯ শতাংশ হারে সুদ। অন্যদিকে দুই বছরের টার্ম ডিপোজিট একাউন্টে পেয়ে যাবেন ৭ শতাংশ হারে সুদ।

Advertisement

তিন বছরের টার্ম ডিপোজিট একাউন্টে পাওয়া যাচ্ছে ৭.১% হারে সুদ। একই সময়ে পাঁচ বছরের টার্ম ডিপোজিট একাউন্টে সুদের হার ৭.৫ শতাংশ। অন্যদিকে আপনি যদি দু বছরের জন্য পোস্ট অফিস ফিক্স ডিপোজিটে পাঁচ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ম্যাচিউরিটির সময় আপনারা পেয়ে যাবেন ৫ লক্ষ ৭৪ হাজার ৪৪১ টাকা। আপনি যদি পাঁচ বছরের পোস্ট অফিস ডিপোজিটে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি ম্যাচিউরিটির সময় পেয়ে যাবেন ৭ লক্ষ ২৪ হাজার ৯৭৪ টাকা।

Advertisement