ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসের এই স্কিমগুলিতে টাকা রাখলে রিটার্ন পাবেন ব্যাংকের থেকে বেশি



ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যেও বিনিয়োগের বিষয়ে জনগণের উৎসাহ বাড়ছে। দীর্ঘদিন ধরে, স্থায়ী আমানতের সুদের হার হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার এফডি নিয়ে উদ্বিগ্ন থাকেন তবে আপনার জন্য এখানে কিছু সুসংবাদ রয়েছে।

আমরা জানি, এসবিআইতে 1 বছর থেকে 2 বছরেরও কম সময়ের জন্য এফডি হার মাত্র 5 শতাংশ। 5 বছরের সুদের হার 5.40 শতাংশ। একই সময়ে, আইসিআইসিআই ব্যাংকের 365 থেকে 389 দিনের জন্য 4.9 শতাংশ রয়েছে, পাঁচ বছরে তা 5.35 শতাংশ। সাধারণত, সমস্ত সরকারী এবং বেসরকারী ব্যাংকের এফডি হারগুলি এই সীমার মধ্যেই থাকে। তবে পোস্ট অফিস এর চেয়ে বেশি লাভ দিচ্ছে। এখন পোস্ট অফিসের প্রকল্পগুলি ব্যাংক এফডি-র চেয়ে বেশি রিটার্ন দেয়। নিশ্চয়তার পাশাপাশি এই স্কিমগুলিতে সুরক্ষাও রয়েছে। এখানে কিছু সঞ্চয় প্রকল্প রয়েছে যা আপনাকে ভাল আয় দিতে পারে।

• সময় আমানত অ্যাকাউন্ট :-
পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট (টিডি) ব্যাংক এফডির চেয়ে অনেক ভাল। এতে আপনি পাঁচ বছরের জন্য 6.7 শতাংশ সুদ পাবেন। পোস্ট অফিসের সর্বাধিক পছন্দের বিনিয়োগ হল টাইম ডিপোজিট স্কিম।

• পোস্ট অফিসে আরডি :-
আপনি যদি ব্যাংক এফডি-র চেয়ে বেশি সুদ চান, আপনি পোস্ট অফিস পুনরাবৃত্তি আমানত (আরডি) প্রকল্পে (জাতীয় সঞ্চয় পুনরাবৃত্তি আমানত অ্যাকাউন্ট) বিনিয়োগ করতে পারেন। এতে আপনি 5 বছরের জন্য 5.8 শতাংশ সুদ পাবেন।

• ডাকঘর জাতীয় সংরক্ষণের শংসাপত্র (এনএসসি) :-
পোস্ট অফিসের পাঁচ বছরের জাতীয় সঞ্চয় শংসাপত্রে, আপনি ব্যাংক এফডির চেয়ে শতাংশ বেশি সুদ পাবেন।

• পিপিএফ অ্যাকাউন্ট :-
আপনি পিপিএফ অ্যাকাউন্টে ব্যাংক এফডিতে জমা অর্থও বিনিয়োগ করতে পারেন। বর্তমানে এতে 7.1 শতাংশ সুদ পাওয়া যায়। তবে, পিপিএফ-এ বিনিয়োগ করা অর্থ 15 বছরের লক-ইন মোডে যাবে। সুতরাং এখানে বিনিয়োগের আগে একবার এটি সম্পর্কে চিন্তা করুন।

• জাতীয় সঞ্চয় মাসিক আয় অ্যাকাউন্ট :-
পোস্ট অফিসের জাতীয় সঞ্চয় মাসিক আয় প্রকল্পে আপনি ব্যাংক এফডির চেয়ে বেশি সুদ পেতে পারেন। বর্তমানে এটিতে বার্ষিক সুদের হার 6.6 শতাংশ। উন্নত সুদ পেতে আপনি এখানে বিনিয়োগ করতে পারেন।

• কিষাণ বিকাশ পত্র :-
পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্র প্রকল্পে, ব্যাংক এফডির চেয়ে 6.9 শতাংশ সুদের অফার দেওয়া হয়। আপনি চাইলে কেভিপিতে ব্যাংক এফডি অর্থও বিনিয়োগ করতে পারেন। এটি আপনাকে একটি নিরাপদ এবং ভালো রিটার্ন দিতে পারে।

Related Articles

Back to top button