দেশনিউজ

আগামী ৫ই জুলাই কী হতে চলেছে পৃথিবীতে, সাক্ষী থাকবে বিশ্বের মানুষ

আগামী ৫ জুলাই দেখা যাবে চন্দ্রগ্রহণ। এই বছর দুটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই গ্রহণ বিশ্বের সব দেশ থেকে দেখা যাবে না। 

করোনাতে বিপর্যস্ত গোটা বিশ্ব। কিন্তু তারই মধ্যে ২০২০ সালে বেশ কিছু বিরল ঘটনার সাক্ষী থাকবে বিশ্ব তথা দেশবাসী। ইতিমধ্যেই বিরল সূর্যগ্রহণ দেখেছেন মানুষজন। এবার আরও একটি বিরল ঘটনার সাক্ষী থাকতে চলেছেন মানুষ। আগামী ৫ জুলাই দেখা যাবে চন্দ্রগ্রহণ। এই বছর দুটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই গ্রহণ বিশ্বের সব দেশ থেকে দেখা যাবে না।

এই চন্দ্রগ্রহণ আমেরিকার উত্তর ও দক্ষিণ অংশে দেখা যেতে পারে। ভারতে এই গ্রহণ দেখা যাবে না। যদিও প্রকাশিত সংবাদমাধ্যমে এই বিষয়ে কিছুই বলা হয়নি। এই গ্রহণ খুব বিরল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ এটি একটি উপছায়া গ্রহণ। এই গ্রহণের সময় চাঁদ সূর্য এবং পৃথিবী সরাসরি এক সরলরেখাতে চলে আসে। এই সময়ে চাঁদের আলো কিছুটা হলেও কম হয়। আর চাঁদের উপরে সূর্যের আলো পড়তে বাধা দেয় পৃথিবী।

এই গ্রহণ আপাতত ২ ঘন্টা ৪৩ মিনিটের কিছু বেশি স্থায়ী হবে। এই গ্রহণের সাথে পূরণের যোগ আছে। পুরাণ মতে ভগবান বিষ্ণুর কুর্ম অবতার এবং সমুদ্র মন্থনের সঙ্গে এই চন্দ্র গ্রহণের সাথে যোগসূত্র আছে। অমৃতের সন্ধানে দেবতা এবং অসুররা যখন সমুদ্র মন্থন করছিলো এই সময়ে এই চন্দ্রগ্রহণের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এমনকি জ্যোতির্বিজ্ঞানের ও যোগ আছে এই চন্দ্রগ্রহণের সাথে। গ্রহণের সাথে অনেক কুসংস্কার জড়িয়ে আছে, যার বৈজ্ঞানিক ব্যাখ্যা এখনও পাওয়া যায়নি। তবে হিন্দু শাস্ত্র মতে গ্রহণ খালি চোখে দেখা সম্ভব নয়।

Tags
Back to top button
×
Close