কলকাতানিউজরাজ্য

বিকেলের পর বাংলার ৯ জেলায় তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গে অতিবৃষ্টির কারণে ইতিমধ্যেই বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। সমগ্র উত্তরবঙ্গ জুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

গতকাল সারাদিনই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির দেখা মিলেছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে আজ রবিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। কলকাতা, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, দুই মেদিনীপুর, বর্ধমান, বাঁকুড়া সহ প্রায় সমস্ত দক্ষিণবঙ্গের জেলাতেই বৃষ্টির পরিমাণ বাড়বে আজ। উত্তরবঙ্গে শুরু হওয়া বৃষ্টি এখনও কয়েকদিন চলবে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। উত্তরবঙ্গে অতিবৃষ্টির কারণে ইতিমধ্যেই বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। সমগ্র উত্তরবঙ্গ জুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

রবিবার সকাল থেকেই কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি। সকাল থেকেই আকাশ মেঘলা। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ অনেকটাই বেশি। গতকাল শহরের বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছিল সর্বাধিক ৯০ শতাংশ এবং নূন্যতম ৫৬ শতাংশ।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, একটি নিম্নচাপ অক্ষরেখা পঞ্জাব থেকে বিহার পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে পূর্ব এবং উত্তর পূর্ব ভারতের বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। এর প্রভাবেই বিগত কয়েকদিন ধরে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের দার্জিলিং সহ ওপরের পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের এই জেলাগুলিতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

Tags
Back to top button
×
Close