নিউজদেশ

পাসপোর্টে ভুল করেও এই ভুলটি করবেন না, নাহলে পড়বেন বিপদে

পাসপোর্টে এই ভুল করে বসলে সেই ভুল সংশোধন করা অনেক ঝক্কির কাজ

×
Advertisement

যেকোনো দেশের নাগরিকদের জন্য পাসপোর্ট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পাসপোর্টের মাধ্যমে বিদেশ ভ্রমণ করা যায়। একই সঙ্গে দেশের পরিচয় প্রমাণের জন্যও পাসপোর্ট ব্যবহার করা হয়। তবে অনেক সময় পাসপোর্টের কারণে মানুষকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। প্রকৃতপক্ষে, পাসপোর্ট তৈরি করার সময়, যে কোনও ধরনের ভুল করা এড়ানো উচিত। যদি পাসপোর্ট বানানোর সময়ে কোনরকম ভুল হয়ে যায়, তাহলেই আপনি পড়বেন বিপদে।

Advertisement

পাসপোর্ট অন্যান্য দেশে ভ্রমণের জন্য ব্যবহৃত হয় এবং পরিচয় যাচাইয়ের জন্যও ব্যবহৃত হয়। এমন পরিস্থিতিতে পাসপোর্ট তৈরির সময় নামের যে কোনো ধরনের বানান ভুল খুব সমস্যাদায়ক হতে পারে। এমতাবস্থায়, ভুল করেও এই নামের ভুল করবেন না এবং যখনই আপনি পাসপোর্ট তৈরি করবেন তখন নামের বানানের দিকে খেয়াল রাখবেন।

অনেক সময় এমন হয় যে বিভিন্ন নথিতে আপনার নাম বা নামের বানান ভিন্ন। কোনো কোনো নথিতে নামের সঙ্গে উপাধি লেখা হয়। আবার কোনো নথিতে নামের সঙ্গে উপাধি লেখা হয় না। এরকম হলেও অনেক সমস্যা হতে পারে। একই সঙ্গে বানানে একটি অক্ষরের ভুলও মানুষের জন্য অসুবিধার সৃষ্টি করতে পারে।

Advertisement

এমন পরিস্থিতিতে, যদি আপনার নামের বানান ভুল থাকে বা পাসপোর্টে বানান ভুল থাকে, তাহলে ভিসা বা টিকিটের আবেদন করার ক্ষেত্রে এর প্রভাব পড়তে পারে। এমন পরিস্থিতিতে প্রথমেই যা করতে হবে তা হল পাসপোর্টে আপনার নামের বানান সঠিক করা। এই কাজটি করতে লাগবে একটি সহযোগী নথি, যেখানে আপনার নামের বানান সঠিক আছে। যদি আপনার কাছে সেরকম কোনো নথি থাকে, তাহলে নাম সংশোধনের জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করে এটি সংশোধন করা যেতে পারে।

Related Articles

Back to top button