টেক বার্তা

৩১ শে মার্চের মধ্যে আধার সাথে প্যান কার্ড যুক্ত না হলে নিষ্ক্রিয় হবে প্যান কার্ড : আয়কর বিভাগ

৩১ মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে অকেজো হবে প্যান কার্ড। এই মর্মে নির্দেশিকা দেওয়া হলো আয়কর দপ্তরের তরফে। গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সময় ধার্য করেছিল আয়কর দপ্তর। কিন্তু তারপরেও অনেকেই করেননি এই সংযুক্তিকরণ, যার ফলে আবার নতুন করে এই সময়সীমা বাড়ানো হলো।

আয়কর দপ্তর সূত্রে জানা গেছে এখনো পর্যন্ত ৩০ কোটির বেশি প্যান কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ হয়েছে, কিন্তু এখনো ১৭ কোটির বেশি সংযুক্তিকরণ বাকি আছে। এই সংযুক্তিকরণ আগামী মাসের শেষ করতে চায় আয়কর দপ্তর। তাই তারা এই নির্দেশিকা জারি করেছে যে, আগামী ৩১ মার্চের মধ্যেই প্যান কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ করা বাধ্যতামূলক, নয়তো অকেজো হয়ে যাবে আপনার প্যান কার্ড।

আরও পড়ুন : চাঞ্চল্যকার তথ্য দিল বিজ্ঞানীরা, মহাকাশের অন্য প্রান্ত থেকে ধেয়ে আসছে বেতার তরঙ্গ

২০১৮ সালের আধার সংক্রান্ত এক মামলায় সুপ্রীম কোর্ট নির্দেশ দেয় যে, আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে বায়োমেট্রিক ও প্যান বাধ্যতামূলক করা হবে। তারপরেই কেন্দ্রীয় সরকার প্যান কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ করার ঘোষণা করে। ২০১৯ এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথমে নির্দেশিকা জারি করা হয়, কিন্তু ওই সময়ের মধ্যে শেষ না হওয়ার জন্য নতুন এই নির্দেশিকা জারি করলো আয়কর দপ্তর।

Related Articles

Back to top button