Categories: দেশনিউজ

বিধায়কের অভাব, ওড়িশায় রাজ্যসভা ভোটে অংশ নেবে না বিজেপি

Advertisement

Advertisement

চলতি মাসের শেষের দিকে নির্ধারিত রাজ্যসভা নির্বাচনের জন্য বিজেপি জনতা দল তার ৪ জন প্রার্থীর নাম ঘোষণা করার দু’দিন পরে, সোমবার বিজেপির তরফে জানানো হয়েছে যে, প্রয়োজনীয় বিধায়কের অভাবে এই নির্বাচনে প্রার্থী দেবে না তারা।

Advertisement

বিজেপি নেতা পৃথ্বীরাজ হরিচন্দন বলেছেন, ‘দল যদি প্রতিদ্বন্দ্বিতা করতে চাইত তবে এখনই তারা প্রার্থী মনোনীত করত। ‘এই নির্বাচনে আমাদের কোনও প্রার্থী থাকছে না। যেহেতু আমাদের কাছে প্রয়োজনীয় সংখ্যা নেই, তাই আমাদের প্রার্থীর পরাজয়ের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তাই আমরা বসে থাকার সিদ্ধান্ত নিয়েছি।’ সোমবার একথা জানান বিজেপি নেতা হরিচন্দন। বর্তমানে ওড়িশা বিধানসভায় বিজেপির ২৩ জন বিধায়ক রয়েছে।

Advertisement

আরও পড়ুন : ৬০০ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ, ইয়েস ব্যাংক কর্তার স্ত্রী ও কন্যাদের বিরুদ্ধেও তদন্তে CBI

Advertisement

ওড়িশা কংগ্রেসের প্রধান নিরঞ্জন পট্টনায়েক ঘোষণা করেছিলেন যে তার দলের ৯ বিধায়ককে নিয়ে রাজ্যসভা নির্বাচনে ভোটের কার্যকর সংখ্যা ১৪৭ থেকে ১৩৮ এ নামবে না বলে ঘোষণা করার একদিন পরই বিজেপির তরফে এই ঘোষণা করা হয়। যদি কোনও কংগ্রেস বিধায়কই দলের কথা না শোনেন এবং ভোট দেন তাহলে প্রতিটি আসনে বিজয়ী হওয়ার জন্য কার্যকর ভোটের সংখ্যা হবে ২৮ টি।

যার ফলে বিজেপির পক্ষে ৪ টি আসনই ছিনিয়ে নেওয়া সহজ হবে। বিজেপির বিধানসভায় ১১৩ জন বিধায়ক রয়েছেন এবং তার চারটি প্রার্থীর মাধ্যমে প্রার্থী পেতে ১১২ ভোটের প্রয়োজন হবে। ওড়িশা থেকে রাজ্যসভার তিনটি আসন আগামী মাসে খালি হবে। একটি আসন গত বছর থেকেই শূন্য রয়েছে। এই চারটি আসনের নির্বাচন ২৬ শে মার্চ অনুষ্ঠিত হবে।

Recent Posts