×
Today Trending Newsদেশনিউজ

সপ্তাহে ২-৩ দিন ছুটি, ডাক্তার এবং চিকিৎসাকর্মীদের জন্য নতুন নির্দেশিকা বেঁধে দিল স্বাস্থ্য দপ্তর

ডাক্তার এবং চিকিৎসাকর্মীরা যেহেতু ফ্রন্টলাইন ওয়ার্কার তাই তাদের অনেক বেশি ওভারটাইম করতে হয়েছে, তাই তাদের সুবিধার্থেই এই ব্যবস্থা যাতে তারা নিজের পরিবারকে সময় দিতে পারেন

Advertisement

প্রায় দেড় বছর হয়ে গেল চিকিৎসক এবং চিকিৎসাকর্মীরা একনাগাড়ে কাজ করে চলেছেন করোনা আক্রান্ত রোগীদের প্রাণ বাঁচানোর জন্য। তারা হলেন এই করোনা ভাইরাসের সময় একেবারে ফ্রন্টলাইন ওয়ার্কার। তাই তাদেরকে প্রয়োজনে অনেক বেশি কাজ করতে হচ্ছে। তারা কেউ নিজেদের পরিবারকে সময় দিতে পারছেন না, তার সাথে সাথেই অনেক চিকিৎসক আবার অসুস্থ হয়ে পড়ছেন এই ভাইরাসের সঙ্গে লড়াই করতে করতে।

Advertisement

এইরকম অবস্থায় তাদের দুরাবস্থার কথা লক্ষ্য করে, স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে বেঁধে দেওয়া হলো তাদের কাজের সময়। জানা যাচ্ছে, এবার থেকে প্রত্যেক ডাক্তার সপ্তাহে দু তিনদিন করে ছুটি পাবেন। সাথেই দিনে ৮ ঘন্টা ও রাতে ৭ ঘন্টা ডিউটি দিতেই হবে তাদের। স্বাস্থ্য দপ্তরের আশা এই নতুন টাইমিং সেট করে দেওয়ার ফলে তারা নিজেদের পরিবারকে সময় দিতে পারবেন। পাশাপাশি, সময় মতো কাজ করতে পারবেন রোগীদের জন্য।

করোনা ভাইরাস যখন একেবারে পুরোদমে প্রভাব বিস্তার করতে শুরু করে দিয়েছে সেই সময় ডাক্তার, নার্স এবং স্বাস্থ্য কর্মীদের কাজ অত্যন্ত বেড়ে গিয়েছে। এই কারণে এখন প্রত্যেকটি বিভাগের শুন্যপদে নিয়োগ চলছে। এখন আরো বেশি পরিমাণে ডাক্তার, নার্সের প্রয়োজন পড়ছে। সেই পরিস্থিতিতে, যারা পুরনো ডাক্তার রয়েছেন তাদের চাপ কিছুটা কমানো যাতে সম্ভব হয় তার জন্য জারি হয়েছে নতুন নির্দেশিকা।

Advertisement

এই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, ডাক্তারদের দিনের বেলা সর্বাধিক ৮ ঘন্টা কাজ করানো যেতে পারে, তার বেশি নয়। অন্যদিকে রাতের বেলায় তাদের ডিউটির টাইম ৬ থেকে ৭ ঘন্টা। এছাড়াও হাসপাতালগুলিতে বর্তমানে পর্যাপ্ত পরিমাণে নার্স, ডাক্তার এবং অন্যান্য কর্মী রয়েছেন। তাই স্বাস্থ্য দপ্তরের আশা এই মুহূর্তে কোন অতিরিক্ত কর্মী নিয়োগ করা প্রয়োজন পড়বে না। তাদেরকে দিয়ে কাজ করানো যেতে পারে। তাই তারা যাতে নিজেদের জীবনটা ভালো ভাবে কাটাতে পারে তাই তাদেরকেও ২ থেকে ৩ দিন করে প্রতি সপ্তাহে ছুটি দেওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য দপ্তর।

Related Articles

Back to top button