দেশনিউজ

আফগানিস্থানে আটকে থাকা ভারতীয়দের নিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

কি বললেন প্রধানমন্ত্রী?



বেশ কিছুদিন হয়ে গেল আফগানিস্তান সমস্যা নিয়ে রীতিমতো বিহ্বল হয়ে রয়েছে সারা বিশ্ব। ইতিমধ্যেই আফগানিস্তান থেকে যেকোনো মূল্যে সকল ভারতীয় কে দেশে ফেরানো হবে বলে প্রতিশ্রুতি দিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদী বললেন হাজার বাধা দিলেও ভারতকে আফগানিস্তান আটকাতে পারবেনা। শনিবার জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের 102 তম বর্ষপূর্তিতে ভাষণ দেওয়ার সময় আফগানিস্থানে থাকা ভারতীয়দের উদ্দেশ্যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী বললেন, আজকে যদি কোন প্রান্তে কোন ভারতীয় সমস্যার সম্মুখীন হয় তাহলে ভারত নিজের সমস্ত শক্তি দিয়ে সেই ভারতীয় পাশে দাঁড়াবে। করোনা চ্যালেঞ্জ হোক কিংবা আফগানিস্তানের সমস্যা সব ক্ষেত্রেই ভারত সাহায্য করবে তাদের। বিশ্ব আমাদের কাজ ধারাবাহিকভাবে দেখে চলেছে। ইতিমধ্যেই আফগানিস্তান থেকে বহু ভারতীয় কে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। ভারত সরকারের তরফ থেকে অপারেশন দেবী শক্তি চালু করা হয়েছে। আমরা অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছি। এই সমস্ত জায়গায় পরিস্থিতি অত্যন্ত কঠিন।

শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, আফগানিস্থানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে আনা ভারত সরকারের বর্তমানে প্রধান লক্ষ্য। এছাড়াও সেই সমস্ত আফগানদের পাশে থাকতে চলেছে ভারত যারা এই পরিস্থিতিতে ভারতের পাশে ছিলেন। এছাড়াও বাগচী জানিয়েছেন, ইতিমধ্যেই ভারত সরকারের তরফ থেকে সাড়ে 500 জনকে আফগানিস্তান থেকে উদ্ধার করে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। যাদের উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে 260 জন ভারতীয়।

এছাড়াও জানানো হয়েছে, যে সমস্ত ভারতীয়রা আফগানিস্তান থেকে ফিরতে চেয়েছেন তাদের সকলকেই প্রায় ফিরিয়ে আনা হয়েছে।এছাড়াও অনেক ভারতীয় কে অন্য দেশের সহায়তায় উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন বাগচী। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে তাজাকিস্তান সমস্ত জায়গায় সরকারের সঙ্গে কথা বলা হচ্ছে এই বিষয় নিয়ে।

Related Articles

Back to top button