ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সরকারের তরফ থেকে ব্যাংক একাউন্টে প্রতি মাসে দেওয়া হচ্ছে ৭০০০ টাকা, জানুন কীভাবে পাবেন

এই প্রকল্পটি চালু করা হয়েছে হরিয়ানা রাজ্যের বাসিন্দাদের জন্য

×
Advertisement

কৃষকদের জন্য ভারত সরকারের তরফ থেকে নানা ধরনের প্রকল্প প্রত্যেকদিন নিয়ে আসা হচ্ছে। কৃষকদের আয় দু গুণ করার জন্য প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা থেকে শুরু করে কৃষকদের জলের সমস্যা কমানোর জন্য মেরা পানি মেরি ভিরাসত প্রকল্পের সূচনা করেছে ভারত সরকার। এই প্রকল্প অনুযায়ী প্রত্যেক কৃষকের খাতায় ৭,০০০ টাকা করে ট্রান্সফার করে দেওয়া হয় ভারত সরকারের তরফ থেকে।

Advertisement

জানা যাচ্ছে, এই প্রকল্প অনুযায়ী, ভুট্টা, অড়হর, বিউলি, কার্পাস, বাজরা, তিল এবং বেসন মুগ ডালের মতো ফসলের জন্য প্রতিমাসে প্রতি একর পিছু ৭,০০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। মাটির জলতল রক্ষা করা থেকে শুরু করে সূক্ষ্ম সেচ কাজের জন্য অনুদান হিসেবে দেওয়া হচ্ছে ৮০ শতাংশ টাকা। তবে সেই বিশেষ সুবিধা কিন্তু প্রত্যেক রাজ্যের মানুষের জন্য থাকছে না। এই মুহূর্তে এই সুবিধা চালু করা হয়েছে শুধুমাত্র হরিয়ানা রাজ্যের বাসিন্দাদের জন্য। যদি হরিয়ানা রাজ্যের কোন কৃষক এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাহলে তার জন্য রয়েছে বিশাল সুযোগ।

তবে হরিয়ানা রাজ্যের প্রত্যেক কৃষক যে এই সুবিধা পাবেন তা কিন্তু নয়। আপনাদের জানিয়ে রাখি, যারা ৫০ হার্টজ বিদ্যুৎ ক্ষমতা বিশিষ্ট মোটর ব্যবহার করেন তারা কিন্তু এই বিশেষ সুবিধা কোন দিন পাবেন না। পাশাপাশি আপনাকে বিভিন্ন রকম চাষ করতে হবে আপনার জমিতে। এছাড়াও, এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে আপনাকে পালন করতে হবে কিছু শর্ত। চলুন দেখে নেওয়া যাক কোন শর্ত আপনাকে পালন করতে হবে যদি আপনি এই কৃষক প্রকল্পের সুবিধা নিতে ইচ্ছুক থাকেন।

Advertisement

শর্তগুলি কি কি

১. যিনি চাষ করবেন তাকে অবশ্যই হরিয়ানার নিবাসী হতে হবে

২. ৫০ হার্টজের বেশি পাওয়ারের ইলেকট্রিক মোটর ব্যবহার করতে হবে এবং যারা এই মোটর ব্যবহার করবেন তারাই কিন্তু এই যোজনা সুবিধা নিতে পারবেন।

৩. কৃষকদের আগের বছরের ধান উৎপাদনের ৫০ শতাংশ অংশে অন্যকিছু চাষ করতে হবে।

৪. আধার নম্বর লিঙ্ক করা ব্যাংক একাউন্ট থাকতে হবে কৃষকদের কাছে।

৫. এই প্রকল্পের ব্যাপারে আরও জানতে হলে কৃষকদের https://fasal.haryana.gov.in/farmer/farmerlogin ওয়েবসাইট ভিজিট করতে হবে।

Related Articles

Back to top button