সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: মুখে হলুদ এভাবে লাগান, ব্রণ ও দাগ দূর হয়ে যাবে, পাবেন সুন্দর আভা

×
Advertisement

এই গ্রীষ্মে বাড়ির বাইরে যাওয়া মানে নিজের ত্বকে রোদের হাতে ক্ষতি হতে দেওয়া। রোদ ও ধুলো দুই মিলে আমাদের ত্বকের প্রতিনিয়ত ক্ষতি করেই চলেছে। গরমে মুখে লালচে ভাব, চুলকানি, পিম্প্ল ও ব্রণের সমস্যা বেড়ে যায়। আপনি যদি মুখে ব্রণ নিয়ে অস্থির হয়ে থাকেন, তাহলে হলুদের ফেসপ্যাক লাগান। হলুদ একটি প্রাকৃতিক অন্টিবাক্ট্রিয়াল গুন সম্পূর্ণ পদার্থ। খাবার, রূপচর্চা সকল ক্ষেত্রেই এর গুণের কোনো সীমা নেই। এই বিজ্ঞপ্তিতে, আমরা আপনার জন্য হলুদ থেকে তৈরি কিছু ঘরোয়া প্রতিকার নিয়ে এসেছি, যা আপনাকে শুধু ব্রণ থেকে মুক্তি দেবে না, মুখ সুন্দর ও উজ্জ্বল করতেও সাহায্য করবে।

Advertisement

হলুদের অনেক প্রাকৃতিক গুণ রয়েছে, যা ত্বকের সমস্যা দূর করে। প্রধানত, এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ ও অ্যালার্জি কমাতে সাহায্য করে। কারো মুখে ব্রণের দাগ থাকলে হলুদ থেকে তৈরি ৩টি ফেসপ্যাক ব্যবহার করুন।

মুখে হলুদ লাগানোর ৩টি উপায়,আসুন জেনে নেওয়া যাক:—

Advertisement

১) হলুদ, কফি এবং দই:-
একটি পাত্রে গ্রাউন্ড কফির সাথে দই নিন। এবার এতে এক চামচ হলুদ মেশান। এই পেস্টটি আপনার মুখে 20 মিনিটের জন্য লাগিয়ে রাখুন।এর পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। তারপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।
এই প্রতিকার কিভাবে কাজ করে:-
দই ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে কাজ করে এবং কফি ত্বককে এক্সফোলিয়েট করে যাতে ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার হয়ে যায় ও মুখ উজ্জ্বল দেখায়।

২) হলুদ, মধু এবং লেবু:-
প্রথমে একটি পাত্রে এক চিমটি হলুদ নিন। এবার এতে দুই টেবিল চামচ মধু ও এক চা চামচ লেবু মেশান। এই তিনটি জিনিস মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্রায় 15 মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে দুইবার এই প্রতিকার ব্যবহার করতে পারেন।

এই প্রতিকার কিভাবে কাজ করে:-
মধু ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং লেবুর রস দাগ দূর করতে কাজ করে। নিশ্ছিদ্র ত্বক পেতে সপ্তাহে দুবার এই ফেসপ্যাক লাগান।

৩) হলুদ এবং অ্যালোভেরা জেল:-
প্রথমে একটি পাত্রে অ্যালোভেরা জেল বের করে নিন। এবার এতে এক চিমটি হলুদ দিন। এই দুটি জিনিস মিশিয়ে পেস্ট তৈরি করুন।এই পেস্ট মুখে লাগান। এটি প্রায় 15 থেকে 20 মিনিটের জন্য ছেড়ে দিন। মুখ ধুয়ে তারপর ময়েশ্চারাইজার লাগান।

প্রতিকার কিভাবে কাজ করে:-
অ্যালোভেরা জেল যেমন ব্রণ নিরাময় করে তেমনি দাগ দূর করে। এছাড়া এটি ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করতেও সাহায্য করে। হলুদে রয়েছে কারকিউমিন যা মুখের ব্রণ দূর করতে সাহায্য করে। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল দেখায়।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। আমরা অনুরোধ করছি যে কোনো প্রতিকারের চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্যে। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button