ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

২ লক্ষ টাকা জমা করে পান ৩০,০০০ টাকা সুবিধা, মহিলাদের জন্য বিশেষ স্কিম

Advertisement
Advertisement

মহিলাদের ক্ষমতায়নের জন্য সরকার বিভিন্ন প্রকল্প চালাচ্ছে। এই প্রকল্পগুলির মধ্যে একটি হল ডাকঘরের Mahila Samman Saving Certificate Scheme। এতে সরকার নারীদের রিটার্ন দিয়ে তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করার সুযোগ করে দেয়। এটি একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। সরকার এই প্রকল্পে ৭.৫ শতাংশ সুদ দেয়। এই সুদ প্রতি ত্রৈমাসিকে অ্যাকাউন্টে যুক্ত হয় তবে মূল মেয়াদপূর্তির পরে সম্পূর্ণরূপে প্রদান করা হয়।

Advertisement
Advertisement

এই স্কিমে নিশ্চিত রিটার্ন আছে। কেউ যদি ২ বছরে এই স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ম্যাচিউরিটিতে ২.৩২ লক্ষ টাকা পাবেন। আসলে, এই স্কিমটি এফডির মতোই কাজ করে। আপনি এই স্কিমে কমপক্ষে ১০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। এর সর্বোচ্চ সীমা ২ লক্ষ টাকা। বিনিয়োগকারীরা চাইলে দুটি খাতাও খুলতে পারেন। তবে দুটি হিসাবের মধ্যে কমপক্ষে ৩ মাসের ব্যবধান থাকতে হবে। অ্যাকাউন্ট খোলার এক বছর পরে, এই পরিমাণের 40% পর্যন্ত উত্তোলন করা যেতে পারে।

Advertisement

Post office scheme

Advertisement
Advertisement

এই স্কিমের সুবিধা পাওয়ার জন্য আপনি আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। একাউন্ট খুলতে হলে ফর্ম সাবমিট করতে হয়। এর পাশাপাশি কেওয়াইসি আপডেট করার জন্য আপনাকে আধার কার্ড এবং প্যান কার্ডও সরবরাহ করতে হবে। আপনাকে চেকের সাথে পে-ইন-স্লিপও সংযুক্ত করতে হবে। এই স্কিমের সুবিধা দেশের অনেক ব্যাঙ্কে পাওয়া যাচ্ছে।

এই স্কিমে যে কোনও মহিলা নিজের জন্য বা তার নাবালিকা মেয়ের জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন। মাইনকার অ্যাকাউন্টে বিনিয়োগ গার্ডিয়ানের মাধ্যমে করা হবে। এ ছাড়া স্বামীরাও তাদের স্ত্রীর জন্য এতে বিনিয়োগ করতে পারেন। মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্পটি আয়কর আইনের ৮০ সি এর অধীনে কর সুবিধার সুবিধা দেয়। তবে স্কিমে অর্জিত সুদের ওপর কর দিতে হবে। সুদে টিডিএস কাটা হয়।

Advertisement

Related Articles

Back to top button