জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

বর্ষাকালে ত্বক ভালো করার এই উপায় গুলি জেনে নিন

Advertisement
×

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : বর্ষাকালে অসুখ থেকে শুরু করে সবধরনের সমস্যার হার বেড়ে যায়। ত্বকের বিভিন্ন সমস্যাও দেখা যায় এই সময়। বর্ষায় অ্যালার্জি, র‍্যাশ, ব্রণ সব কিছুই বেশি হয়। তাই এইসময় নিজের ত্বকের একটু বেশিই খেয়াল রাখা উচিত। জেনে নিন বর্ষাকালে ত্বককে ভালো রাখতে কি কি করবেন।

Advertisement
Advertisement

অ্যালোভেরাঃ বর্ষাকালে ত্বকে সংক্রমণ দেখা দিতে পারে। সংক্রমণের হাত থেকে বাঁচতে অ্যালোভেরার জেল খুবই ভালো একটি উপায়। অ্যালোভেরা জেল ত্বকে লাগালে ত্বক উজ্জ্বল হবে এবং সংক্রমণের হাত থেকেও মুক্তি পাওয়া যাবে। তবে বাজার থেকে কেনা জেল ব্যবহার না করে তাজা অ্যালোভেরা জেল ব্যবহার করলে বেশি উপকার পাওয়া যাবে।

Advertisement

নিমঃ নিম পাতা বাটা সারাবছরই ত্বকে মাখা যায়। ব্রণ, পিগমেন্টেশন, চুলকানি কমাতে এর জুড়ি নেই। স্নান করার সময় কয়েকটি পাতা জলে ফেলে সেই জলে স্নান করুন। ত্বকের বিভিন্ন সমস্যা কমার সাথে সাথে উজ্জ্বলতাও অনেকটাই বেড়ে যাবে।

Advertisement
Advertisement

হলুদঃ হলুদের প্রাকৃতিক গুণ সেই প্রাচীন কাল থেকেই প্রচলিত। বর্ষাকালে ত্বকে হলুদ মাখলে খুবই উপকার পাওয়া যায়। হলুদের গুণ আমাদের চামড়ার যেকোনো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। দইয়ের সঙ্গে একটু হলুদ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। মুখের উজ্জ্বলতা অনেকটাই বেড়ে যাবে।

আয়ুর্বেদিক চাঃ গ্রিন টি, লেমনগ্রাস টি, তুলসি চা বর্ষাকালে খুবই উপকারী। শরীর ভেতর থেকে ভালো থাকলে তার প্রভাব আমাদের ত্বকে পড়বে। আর এইসব আয়ুর্বেদিক চা আমাদের শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে।

Advertisement

Related Articles

Back to top button