ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এবার ট্রেনে আপনার সিটে খাবার পৌঁছে দেবে Jio, বড়সড় পদক্ষেপ মুকেশ আম্বানির

Haptik সংস্থার হাত ধরে ভারতীয় রেলে খাবার পরিবেশন করার ব্যবসায় নেমেছেন মুকেশ আম্বানি

×
Advertisement

ভারতীয় রেল প্রতিনিয়ত নানাভাবে তাদের পরিষেবা উন্নত করার জন্য নিরন্তন প্রচেষ্টা করে চলেছে। কিন্তু এর মাঝেই রেলযাত্রীদের কথা মাথায় রেখে বড়সড় পদক্ষেপ নিলেন দেশের অন্যতম ধনী শিল্পপতি তথা রিলায়েন্স কোম্পানির মালিক মুকেশ আম্বানি। এখন থেকে ট্রেনে সফরকালে আপনার সিটে এসে খাবার পৌঁছে দেবে জিও। তবে আপনাদের জানিয়ে রাখি সরাসরি এই ব্যবসাতে নামেনি মুকেশ আম্বানির সংস্থা। বরং Haptik নামক একটি সংস্থার হাত ধরে ভারতীয় রেলে খাবার পরিবেশন করার ব্যবসায় নেমেছেন মুকেশ আম্বানি। আসলে এই Haptik কোম্পানি জিওর মালিকানাধীন।

Advertisement

Haptik সংস্থা যাত্রীদের কাছে খাবার পৌঁছে দিতে Zoop India নামক এক আইআরসিটিসি সহযোগী সংস্থার সাথে হাত মিলিয়েছে। এবার যাত্রীরা নিজের স্মার্টফোনের মাধ্যমে অতি সহজেই whatsapp এর মাধ্যমে খাবার অর্ডার করতে পারবেন। ইতিমধ্যেই ২৫০ টি শহরে এই পরিষেবা চালু হয়ে গিয়েছে। ওই শহরগুলিতে বিভিন্ন ট্রেন রুটে এবার সফরকালে যাত্রীদের খাবার পৌঁছে দেবে এই কোম্পানি। এই প্রসঙ্গে Haptik কোম্পানির কো ফাউন্ডার জানিয়েছেন, “হোয়াটসঅ্যাপ বর্তমানে যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম। তাই এই অ্যাপের মাধ্যমে ট্রেন যাত্রীরা নির্দিষ্ট নম্বরে পিং করে দিলে খাবার পৌঁছে যাবে তার সিটের কাছে। এতে কাজ অনেক সহজ এবং দ্রুত হবে।”

তিনি এও জানিয়েছেন যে লঞ্চ হওয়ার পর থেকে এখনো পর্যন্ত হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২০ হাজারের বেশি অর্ডার এসেছে। আসলে এই অ্যাপ মোটামুটি সকলের ফোনেই থাকে। সেইজন্য রিয়েল টাইম অর্ডার দেয়ার জন্য যাত্রীদের অনেক সুবিধা হবে। জানা গিয়েছে খাবার অর্ডারের পর ইউপিআই বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে যাত্রীরা পেমেন্ট করতে পারবেন। তবে এখনো পর্যন্ত হোয়াটসঅ্যাপ পেমেন্টের অপশন অন করা হয়নি।

Advertisement

Related Articles

Back to top button