নিউজদেশব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Bank Holiday for Eid 2024: এই সপ্তাহান্তে ব্যাংক বন্ধের তালিকা, ছুটির দিনগুলি জেনে নিন

আগামী ১৭ জুন RBI দ্বারা ঈদের ছুটি হিসেবে চিহ্নিত করা হয়েছে

Advertisement
Advertisement

২০২৪ সালের জুন মাস চলছে। বছরের প্রত্যেক মাসে RBI গোটা দেশের ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করে। বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা উৎসবের নিরিখে আলাদা আলাদা দিন ছুটি থাকে। এই জুন মাসেই আছে ঈদ। আর তার জন্যই কি পাওয়া যাবে দীর্ঘ একটি উইকএন্ড? এই প্রশ্ন সকলের কাছে। এই সপ্তাহে এবং আগামী সপ্তাহে, ব্যাঙ্ক গ্রাহকরা তাদের বসবাসের অবস্থানের উপর নির্ভর করে একটি বর্ধিত সপ্তাহান্তের ছুটি উপভোগ করতে পারবেন।

Advertisement
Advertisement

ঈদের জন্য ব্যাঙ্ক ছুটির হিসাব:

আপনাদের জানিয়ে রাখি, আগাম ১৫ জুন, মাসের তৃতীয় শনিবার, সারা ভারতে একটি কর্মদিবস হবে। এরপর ১৬ জুন, রবিবার, সারা দেশে একটি ব্যাঙ্ক ছুটির দিন। ১৭ জুন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা ঈদের ছুটি হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর তারপর সোমবার ১৮ জুন, জম্মু ও কাশ্মীর সহ কিছু রাজ্যে অতিরিক্ত ঈদ ছুটি হিসেবে পালিত হবে।

Advertisement

২০২৪ সালের জুন মাসে মোট ১২ টি ব্যাঙ্ক ছুটি থাকবে, যার মধ্যে রয়েছে:

Advertisement
Advertisement

১) মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার: ১৫ এবং ২২ জুন

২) সকল রবিবার: ২, ৯, ১৬, ২৩ এবং ৩০ জুন

৩) ধর্মীয়/আঞ্চলিক ছুটি: ১৭ জুন: ঈদ (সারা ভারত), ১৮ জুন: ঈদ (জম্মু ও কাশ্মীর), ২১ জুন: ভাত সাবিত্রী ব্রত (কিছু রাজ্য)

আরবিআই এবং রাজ্য সরকারগুলি একসাথে বার্ষিক ব্যাঙ্ক ছুটির সময়সূচী তৈরি করে। স্থানীয় প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ছুটির দিনগুলি রাজ্যভেদে আলাদা হতে পারে গ্রাহকদের অবশ্যই তাদের নিকটতম ব্যাঙ্ক শাখার সাথে যোগাযোগ করে নিশ্চিত করতে হবে যে তাদের এলাকায় কোন ছুটি পালিত হচ্ছে। ছুটির দিনেও, গ্রাহকরা অনলাইন ব্যাঙ্কিং, মোবাইল অ্যাপ এবং এটিএম ব্যবহার করে তাদের ব্যাঙ্কিং লেনদেন চালিয়ে যেতে পারবেন।

Advertisement

Related Articles

Back to top button