দেশনিউজ

Indian Railways Rules: ট্রেনে ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণ করলে হবে জরিমানা, নামিয়ে দেওয়া হবে ট্রেন থেকে

যদি ট্রেনে ভ্রমণ করতে যান তবে এই খবরটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। ভ্রমণের সময় কনফার্ম টিকিট থাকা খুবই জরুরি।

Advertisement
Advertisement

আপনি যদি ট্রেনে ভ্রমণ করতে যান তবে এই খবরটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। ভ্রমণের সময় কনফার্ম টিকিট থাকা খুবই জরুরি। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। নতুন নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়লে তাঁকে জরিমানা দিতে হবে। দূরপাল্লার ট্রেনে টিকিটের চাহিদা থাকে খুব বেশি। অনেক সময় কনফার্ম টিকিট পাওয়া যায় না। এমন পরিস্থিতিতে অনেকেই ট্রেনে যাতায়াত করেন এবং ট্রেনে থাকে প্রচণ্ড ভিড়। যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলে অনেক নিয়ম তৈরি করা রয়েছে। শুধু তাই নয়, ভিড়ের কথা মাথায় রেখে একাধিক নতুন ট্রেনও চালু করেছে রেল।

Advertisement
Advertisement

নতুন নিয়মে মূলত ওয়েটিং টিকিটে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ। টিকিট চেকিংয়ের জন্য রেলের তরফে বিশেষ প্রচার চালানো হচ্ছে। যার মধ্যে প্রতিদিন এমন বহু যাত্রী ওয়েটিং টিকিট নিয়ে যাতায়াত করতে গিয়ে ধরা পড়ছেন।

Advertisement

Indian railways ticket rules

Advertisement
Advertisement

আপনার অবগতির জন্য জানিয়ে রাখি, এখন যদি কোনও যাত্রী ওয়েটিং টিকিট নিয়ে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েন, তাহলে তাঁকে মোটা টাকা জরিমানা করা হবে। এসি কোচে যাতায়াতকারীদের জন্য রয়েছে বড় খবর।

প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ ট্রেনে যাতায়াত করেন। এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য ট্রেনকে একটি ভাল বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। আরামদায়ক আসন, টয়লেট সুবিধা, ক্যাটারিং ব্যবস্থা ইত্যাদি ট্রেনে উপস্থিত রয়েছে। কিন্তু ট্রেনের টিকিট পাওয়া একটু কঠিন হয়ে পড়ে এবং তাও আবার যখন হঠাৎ করে ট্রেনের টিকিটের প্রয়োজন হয়। ট্রেনে ভ্রমণ করতে হলে আপনার কাছে অবশ্যই একটি বৈধ টিকিট থাকতে হবে। কিন্তু অনেকের মনে একটি প্রশ্ন থাকে যে, টিকিট না থাকলে এবং যাওয়া যদি জরুরি হয়, তাহলে কি তারা টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করতে পারবেন? এর উত্তর খুব সহজ- না, ভ্রমণ করা যায় না।

Advertisement

Related Articles

Back to top button