×
Today Trending Newsদেশনিউজ

বিশ্বকে চমকে দিয়ে করোনার দুর্বল জিন আবিষ্কার করলো ভারত

Advertisement

২০১৯ এর ডিসেম্বর থেকেই চিনের উহান প্রদেশ থেকে ধীরে ধীরে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ক্রমশ নিজের রূপ বদলে বিশ্ব মহামারির রূপ ধারণ করে এই মারণ ভাইরাসটি। যার ফলে, ক্রমশ লাগামছাড়া হয়ে ওঠে মৃত্যু সংখ্যা। বিশ্বের উন্নত দেশ করোনা মোকাবিলায় গবেষণা শুরু করে। পিছিয়ে নেই তৃতীয় বিশ্বের দেশগুলোও। এ বিষয়ে সাফল্যের দোরগোড়ায় তৃতীয় বিশ্বের অন্তর্গত ভারতবর্ষ।

Advertisement

জানা গেছে, করোনার দুর্বল জিনের খোঁজ পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। সিএসআইআর সূত্রে জানা গেছে, করোনার মোট ৬৪ টি জিনোম সিকোয়েন্স রয়েছে। তামিলনাড়ু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, দিল্লির কোভিড আক্রান্তদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালান সায়েন্টিফিক অ্যান্ড রিসার্চ-এর বিজ্ঞানীরা। সেই পরীক্ষায় ভাইরাল স্টোনের খোঁজ পেয়ে অবাক হন তারা।

এই জিনোম সিকোয়েন্সের গবেষণা চলছে সিএসআইআর-এর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি ল্যাবে। সারা বিশ্বে কিভাবে নিজের প্রকৃতি পরিবর্তন করে চলেছে এই ভাইরাস এবং অন্যান্য ভাইরাসের সঙ্গে কি কি মিল রয়েছে সে বিষয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। জিনোম সিকোয়েন্সের জেনেটিক মিউটেশন বা জিনের গঠনগত পরিবর্তন নিয়ে বিশ্লেষণ করছেন তারা। জিনের গঠন পরিবেশের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে, নাকি আগের মতোই রয়েছে তা জানতে পরীক্ষা নিরীক্ষা চালানোর সময় করোনা ভাইরাসের দুর্বল জিনের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। যা সারা বিশ্বের করোনা গবেষণাকে আলাদা মাত্রা দিতে চলেছে।

Advertisement

Related Articles

Back to top button