×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসের এই স্কীমে আপনি পাবেন সাড়ে ১৩ লক্ষ টাকা

Advertisement

বর্তমানে ঝুঁকি ছাড়া টাকা জমানোর সবচেয়ে ভালো উপায় হলো পোস্ট অফিসে টাকা জমানো। পোস্ট অফিসে কোনো ধরনের ঝুঁকি ছাড়াই টাকা জমানো যায়। পোস্ট অফিসের স্মল সেভিংস স্কীম এক্ষেত্রে খুবই ভালো। যারা ঝুঁকি না নিয়ে ভালো মুনাফা করতে চান তাদের জন্য পোস্ট অফিসের এই স্মল সেভিংস স্কীমের বিকল্প নেই। পোস্ট অফিস থেকেই আপনি কিনতে পারবেন ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)। এতে আপনি ব্যাংকের ফিক্সড ডিপোজিটের থেকে বেশি সুদ পাবেন।

Advertisement

পোস্ট অফিসের এই স্কীমে ৬.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে বর্তমানে। কিন্তু ব্যাংকের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এর চেয়ে অনেকটাই কম হারে সুদ পাওয়া যায়। পোস্ট অফিসের এই স্কীমে আর একটি বড় ব্যাপার হলো, এক্ষেত্রে আপনি সুদ পাবেন চক্রবৃদ্ধি হারে। কোনো একজন ব্যক্তি পাঁচ বছরের জন্য এই স্কীমে টাকা বিনিয়োগ করতে পারেন। পাঁচ বছর হয়ে গেলে আবার পরবর্তী পাঁচ বছরের জন্য টাকা রাখা যাবে।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) সাধারণত ম্যাচিউর হয় পাঁচ বছর পর। কিন্তু এক বছর হয়ে গেলেই এর থেকে টাকা তোলা যাবে। এটি সম্পূর্ণ সরকারি স্কীম হওয়ায় নির্দিষ্ট সময়েই সুদ সহ পুরো টাকা ফেরত পাওয়ার গ্যারান্টি আছে। আপনি যদি এই স্কীমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে পাঁচ বছরে সুদ পাবেন সাড়ে তিন লক্ষ টাকা। অর্থাৎ পাঁচ বছর পর আপনি মোট ফেরত পাবেন সাড়ে ১৩ লক্ষ টাকা।

Advertisement

Related Articles

Back to top button