জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

আসুন জেনে নেওয়া যাক কালোজিরার উপকারিতা!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : রান্নাঘরের প্রয়োজনীয় একটি মশলা কালোজিরে কে ‘সকল রোগের মহৌষধ’ হিসেবে বিবেচনা করা হয়। কালোজিরা শুধুমাত্র রান্নাতেই ব্যবহার হয় না, এতে ঔষধি ক্ষমতা থাকার ফলে এটি বিভিন্ন শারীরিক সমস্যা সমাধানেও ব্যবহার করা হয়। আসুন জেনে নিই কালোজিরার কিছু স্বাস্থ্য উপকারী গুনাগুন-

Advertisement
Advertisement

১: কালোজিরা তে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস যা জীবাণু ধ্বংস করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Advertisement

২: হঠাৎ শ্বাসকষ্টের মতো সমস্যা হলে সবসময় চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে সেই সময় কিছুটা কালোজিরা একটি কাপড়ে মুড়ে নাকে গন্ধ শুকলে সাময়িক শ্বাসকষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement
Advertisement

৩: সমপরিমাণ নারকেল তেল ও কালোজিরা একত্রে মিশিয়ে গরম করে তারপর হালকা গরম অবস্থায় এটি মাথার চুলে লাগালে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৪: বুকে জমে থাকা কফ নিঃসরণে কালোজিরে বিশেষ উপকারী। এক্ষেত্রে পরিষ্কার একটি কাপড়ে কিছু কালোজিরা নিয়ে কিছুক্ষণ ধরে শ্বাস নিলে সেটি বুকে জমে থাকা কফ বের করতে সাহায্য করে। এছাড়া সর্দি কাশির সময় নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা সমাধানে এই প্রক্রিয়াটি সাহায্য করে।

৫: আধ কাপ ঠান্ডা দুধে ভাজা কালো জিরে গুঁড়ো এক চিমটে মিশিয়ে নিয়মিত পান করলে এটি পেটের অনেক সমস্যা থেকে সুরক্ষা প্রদান করে থাকে।

৬: কালো জিরার গুঁড়ো শরীরে মেটাবলিজম বাড়িয়ে বাড়তি মেদ ঝরাতে বিশেষ উপকারী।

৭: কালোজিরায় ফসফেট, ফসফরাস ও লৌহের পরিমাণ থাকায় এটি রক্তস্বল্পতা দূর করে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিন থাকায় এটি অ্যান্টিক্যানসার হিসেবেও খুব জনপ্রিয়।

৮: কালোজিরের তেল সর্দি কাশি ও বিভিন্ন ব্যথা কমাতে উপশমকারী। সর্দি কাশিতে এই তেল বুকে মালিশ করলে আরাম পাওয়া যায়। এবং বাতের ব্যথা, মাথাব্যথা বা অন্য পুরনো কোন ব্যথায় এই তেল মালিশ যথেষ্ঠ উপকারী।

Advertisement

Related Articles

Back to top button