ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৪০ বছরের বেশি হলে বদলে যাবে ভাগ্য, প্রতি মাসে অ্যাকাউন্টে আসবে হাজার হাজার টাকা

প্রত্যেক মাসে আপনারা এক হাজার টাকা করে পেনশন পাবেন এই পেনশন যোজনায়

×
Advertisement

যদি আপনার বয়স ৪০ বছর হয়ে গিয়ে থাকে তাহলে আপনার জন্য একটি বড় সুখবর নিয়ে এসেছে মোদি সরকার। আপনারা সকলেই জানেন ভারতের প্রত্যেকটি নাগরিকের জন্য ভারত সরকার প্রত্যেকদিন নতুন নতুন পরিষেবা এবং প্রকল্প চালু করতে থাকে। সেরকম ভাবেই এবার ৪০ বছরের উপরের ব্যক্তিদের জন্য একটি দুর্দান্ত যোজনা নিয়ে এসেছে ভারত সরকার, যেখানে আপনি প্রত্যেক মাসে সরকারের তরফ থেকে পেয়ে যাবেন ১০০০ টাকা করে। এর জন্য আপনাকে ভারত সরকারের অটল পেনশন যোজনাতে নিজের নাম লেখাতে হবে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি ইতিমধ্যেই দেশে প্রায় চার কোটি মানুষ এই যোজনার সঙ্গে নিজেদেরকে যুক্ত করে ফেলেছেন। চলুন জেনে নেওয়া যাক এই যোজনা আপনারা কি ভাবে ব্যবহার করতে পারবেন এবং কিভাবে ৪০ বছরের পরে আপনি প্রতি মাসে এক হাজার টাকা করে পেয়ে যাবেন ভারত সরকারের তরফ থেকে।

আপনার বৃদ্ধ জীবনের কথা মাথায় রেখেই ভারত সরকারের নতুন যোজনা শুরু করেছে। এই যোজনা থেকে আপনি যত টাকা পাবেন তা আপনি আপনার বৃদ্ধ অবস্থায় ব্যবহার করতে পারবেন নিজের প্রয়োজন পূরণ করার জন্য। এই যোজনা তে আপনাকে কিছু কিছু টাকা করে প্রত্যেক মাসে নিবেশ করতে হবে এবং যখন আপনার ৬০ বছর বয়স হয়ে যাবে, তারপর থেকে আপনি পেয়ে যাবেন প্রতি মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা করে পেনশন। অর্থাৎ, আপনার বৃদ্ধাবস্থায় খরচ করার জন্য কারো কাছ থেকে টাকা চাইতে হবে না আপনাকে।

Advertisement

অটল পেনশন যোজনা যদি আপনি গ্রহণ করেন তাহলে আপনি গ্যারান্টি রিটার্ন পাবেন। এটি একটি সম্পূর্ণ সরকারি প্রকল্প এবং এখানে কোনো রকম গোপনীয়তা রাখা হয়নি। ভারত সরকারের তরফ থেকে এই অটল পেনশন যোজনায় জয়েন্ট পেনশনের ব্যবস্থা রাখা হয়েছে। অর্থাৎ স্বামী স্ত্রী যদি একসাথে এই যোজনায় নিবেশ করেন তাহলে ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ১০,০০০ টাকা করে পেনশন পেতে থাকবেন। ২০১৫ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি এই যোজনা নিয়ে এসেছিলেন।

Related Articles

Back to top button