×
অফবিট

চিড়িয়াখানায় মানুষ বাস করে খাঁচায়, অবাধে ঘুরে বেড়াচ্ছে ভয়ংকর প্রাণীরা

এই চিড়িয়াখানাটি চিনে অবস্থিত বলে জানা যাচ্ছে

Advertisement

আপনারা যারা চিড়িয়াখানায় গিয়েছেন অথবা চিড়িয়াখানার ব্যাপারে খবরা খবর রাখেন তারা সকলেই জানেন চিড়িয়াখানাতে কিন্তু বন্য জন্তুদের খাঁচার মধ্যে বন্দী করে রাখা হয়। অনেক সময় তাদের সঙ্গে খারাপ ব্যবহার পর্যন্ত করা হয় চিড়িয়াখানায়। তবে পৃথিবীর সমস্ত চিড়িয়াখানা কিন্তু একই রকম নয়। আজ আপনাদের পৃথিবীর এরকম একটি অদ্ভুত চিড়িয়াখানার ব্যাপারে জানাবো যেখানে কিন্তু বন্যজন্তুরা নয় বরং খাঁচার মধ্যে বন্দী থাকেন মানুষ।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি পৃথিবীর সবথেকে অদ্ভুত এই চিড়িয়াখানাটি অবস্থিত রয়েছে কিন্তু চীনে এবং সেখানে বুনো জন্তুরা যেমন বাঘ এবং চিতা বাঘের মত জন্তুরা একেবারে মুক্তভাবে ঘোরাফেরা করতে পারে। অন্যদিকে খাঁচার মধ্যে বন্দী থাকে মানুষেরা। বড়ই অদ্ভুত এই চিড়িয়াখানার নাম হল লেহে লেদু ওয়াইল্ডলাইফ। তবে আসলে কিন্তু মানুষকে কোনো ভাবে শাস্তি দেওয়ার জন্য এরকম কোন চিড়িয়াখানা তৈরি করা হয়নি। চিড়িয়াখানার আধিকারিকরা বলছেন, মানুষ যাতে বন্য জন্তুদের একেবারে চোখের সামনে ঘোরাফেরা করতে দেখতে পান, তার জন্যই তাদেরকে খাঁচায় বন্দী করে একেবারে বন্য জন্তুদের সামনে নিয়ে যাওয়া হয়েছে।

আপনাদের জানিয়ে রাখি এই ধরণের অদ্ভুত চিড়িয়াখানাটি খোলা হয়েছিল ২০১৫ সালে। এই অদ্ভুত চিড়িয়াখানায় কিন্তু আপনার আশেপাশে ঘোরাফেরা করবে বনের সবথেকে ভয়ঙ্কর কিছু হিংস্র জীবজন্তুরা। আপনি যেরকম চোখের সামনে বাঘকে দেখতে পাবেন, তেমনি কিন্তু চোখের সামনে দেখতে পাবেন জিরাফ এবং অন্যান্য বন্য পশুদের।

Advertisement

এই চিড়িয়াখানায় নিজের হাতে আপনারা বন্য পশুদের খাবার খাওয়াতে পারেন। তবে অবশ্যই খাবারের গুণমান ভালো হওয়া উচিত। কিন্তু সমস্ত জীব কিন্তু মানুষের সঙ্গে ভালো ব্যবহার করে না। এমন অনেক জীব রয়েছে যারা কিন্তু মানুষদের খুব একটা পছন্দ করে না। এই কারণে, অনেক জীবজন্তু আবার পর্যটকদের শিকার করার জন্য ওত পেতে বসে থাকে। তবে সেই সম্পূর্ণ জায়গাটি পুরোপুরি তার দিয়ে বেঁধে দেওয়া রয়েছে। এই কারণেই বন্য জন্তুর আক্রমণ করলেও তেমন কোন ক্ষতি হয় না মানুষের

Related Articles

Back to top button