টেক বার্তা

ঘরে বসে আবেদন করুন নিজের হারিয়ে যাওয়া Aadhaar কার্ড, জেনে নিন এই সহজ পদ্ধতি

×
Advertisement

বর্তমান যুগে Aadhaar card একটি অতি প্রয়োজনীয় ডকুমেন্ট। ব্যাঙ্কের খাতা খোলা থেকে শুরু করে নিজের পরিচয় প্রকাশ সমস্ত বিষয়েই আধার কার্ডকে মান্যতা দেওয়া হয়। কিন্তু এই ডকুমেন্ট যদি হারিয়ে যায়? । ভেবেই আঁতকে উঠছেন? এখন আর এই বিষয় নিয়ে ভাবার কোনও প্রয়োজন নেই। আজ আমরা এই প্রতিবেদনে আপনাদের বলব কীভাবে ঘরে বসে পাবেন নিজের Aadhaar Card। চলুন জানা যাক ঘরে বসে হারিয়ে যাওয়া আধার কার্ড ফিরে পাওয়ার সহজ উপায়,

Advertisement

১। প্রথমেই যেতে হবে UIDAI তথা Unique Identification Authority of India এর ওয়েবসাইট uidai.gov.in তে।
২। তার পরে ওয়েবসাইটে গিয়ে হোমপেজে ‘My Aadhaar’ কার্ড বিকল্পে ক্লিক করলে একটি সাব মেনু চলে আসবে আপনার নজরের সামনে।
৩। সেই তালিকায় আপনি দেখতে পারবেন Aadhaar Service নামক একটি কলাম। সেখানে রয়েছে ‘Retrieve Lost or Forgotten EID/UID’ নামক এক বিকল্প। সেই বিকল্পে ক্লিক করতে হবে।
৪। তার পরে নিজের ইচ্ছে মতো একটি নম্বর বেঁছে নিন। বেঁছে নিয়ে নিজের পুরো নাম, মোবাইল নম্বর, ইমেল আইডি পূরণ করতে হবে। পূরণ করার সাথে সাথে আসবে একটি Captcha। তারপর ক্লিক করতে হবে Send OTP নামক বিকল্পটিতে।
৫। এইবার আপনার মোবাইলে আসা ৪ অথবা ৬ ডিজিটের কোড তথা OTP কে ফিল আপ করুন। এইবার আপনার মোবাইল নম্বরে আসবে আপনার EID/UID নম্বর।
৬। সব শেষে আসবে একটি পেমেন্ট গেট ওয়ে। সেখানে যে কোনও পেমেন্ট বিকল্পের মাধ্যমে ৫০ টাকা দিলেই আপনার Aadhaar কার্ড পৌঁছে যাবে আপনার বাড়ির দরজায়। স্পিড পোস্টের মাধ্যমে আপনার ঘরে পৌঁছে যাবে আপনার নতুন আধার কার্ড।

Related Articles

Back to top button