×
জীবনযাপনসৌন্দর্য

এই ঘরোয়া উপায়ে নাক ও মুখের জেদী ব্ল্যাকহেডসের সমস্যা দূর করুন

Advertisement

ব্ল্যাকহেডসের সমস্যা আজকাল অনেক বেড়ে গেছে। কারণ, আমাদের পরিবেশেও ধুলা-মাটি, ময়লা ও দূষণ বাড়ছে। যার কারণে আমাদের ত্বকের ছিদ্রগুলো আটকে যাওয়ার প্রবণতা বেশি থাকে। ব্ল্যাকহেডসের সমস্যা তৈলাক্ত ত্বকের মানুষদের বেশি বিরক্ত করে। আসুন জেনে নেই নাকের কালো দাগ দূর করার ঘরোয়া প্রতিকার সম্পর্কে।

Advertisement

মুখে কালো দাগ ছোপ আমাদের সৌন্দর্য্য নষ্ট করে দেয়। সকলেই পরিসন্ন ঝকঝকে ত্বকের আশা করেন। আজ আমরা ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায় অথবা ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া প্রতিকার জানতে এসেছি আপনাদের।
ব্ল্যাকহেডস দূর করতে ত্বকের ছিদ্র খোলা খুবই জরুরি। এর পরে ত্বকের ছিদ্রগুলিও শক্ত হয়ে বন্ধ হয়ে যায়। আসুন জেনে নেই উপায়গুলো এই জেদী দাগ দূর করার :-

১) গ্রিন টি আপনার মুখের ব্ল্যাকহেডস দূর করবে :
ব্ল্যাকহেডস দূর করতে ১ চা চামচ গ্রিনটির পাতা নিয়ে জলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই গ্রিনটি পেস্টটি মুখে লাগান এবং ২০ মিনিটের জন্য শুকানোর পরে হালকা গরম জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

Advertisement

২) কলা দিয়ে কালো দাগ দূর করুন:-
ব্ল্যাকহেডস দূর করার সবচেয়ে সহজ উপায় হল কলার খোসা। এর জন্য আপনাকে কলার খোসার ভিতর দিগটি দিয়ে ব্ল্যাকহেডসের উপর ঘষতে হবে। এই ভাবে কিছু দিন ব্যাবহার করলে এই উপায়টি আপনার সকল ব্ল্যাকহেডসের সমস্যা দূর করে দিবে।

৩) হলুদ দিয়ে ব্ল্যাকহেডস দূর করুন:-
হলুদ ব্যবহার করেও ব্ল্যাকহেডস দূর করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল হলুদের সাথে নারকেল তেল মিশিয়ে ব্ল্যাকহেডসে লাগান এবং ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস দূর করার এই ঘরোয়া প্রতিকার সপ্তাহে ২ থেকে ৩ বার মুখে এপ্লাই করতে পারেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button