নিউজরাজ্য

করোনার পাশাপাশি রাজ্যকে ভাবাচ্ছে ডেঙ্গি, তড়িঘড়ি উচ্চপর্যায়ের বৈঠক হল নবান্নে

জলপাইগুড়ি, মুর্শিদাবাদ সহ একাধিক জেলাতে ডেঙ্গি আক্রান্তের হদিশ পাওয়া যাচ্ছে

×
Advertisement

রাজ্যজুড়ে করোনা সংক্রমনের ঊর্ধ্বগতি রীতিমতো কপালে ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের। গত এক সপ্তাহের মধ্যে হু হু করে বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে রাজ্যের কাঁধে আরেক শঙ্কা হল ডেঙ্গি। বর্ষায় ডেঙ্গি নিয়ে আগে থাকতে বিশেষ সতর্ক হতে চাইছে রাজ্য। তাই যাতে কোথাও জল জমা না থাকে, তার জন্য জেলায় জেলায় ভেক্টর কন্ট্রোল টিমের অধীনে ভিলেজ রিসোর্স পারসন্দের আগে থাকতেই তৎপর হওয়া নির্দেশ দেয়া হয়েছে। পঞ্চায়েত এলাকা বা মিউনিসিপালিটি এলাকায় কোথাও জল জমা চলবে না। আর বাড়িতে গিয়ে কোথাও জল জমা থাকছে দেখা গেলে, সঙ্গে সঙ্গে তার রিপোর্ট করতে হবে।

Advertisements
Advertisement

সম্প্রতি দীর্ঘদিন ধরে প্রবল বর্ষণ এবং জমা জলের কারণে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, মুর্শিদাবাদ সহ একাধিক জেলায় বিপুল পরিমাণে ডেঙ্গি আক্রান্তের হদিস পাওয়া যাচ্ছে। তাই আজ নবান্নের বৈঠকে মুখ্যসচিব ওই সমস্ত জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন। নবান্নের এই উচ্চ পর্যায়ের বৈঠকে বিভিন্ন দপ্তরগুলিকে ডেঙ্গি নিয়ে নজরদারি চালাতে অনুরোধ জানিয়েছেন তিনি। এছাড়া স্বাস্থ্য দপ্তর থেকে ডেঙ্গি প্রতিশোধক কীটনাশক ব্যবহারের উপর বিশেষভাবে জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisements

এছাড়াও সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দপ্তরের একটি কমিটি গঠন করেছে যা রোগীর মৃত্যুর ডেঙ্গিতে হয়েছে কিনা তা খতিয়ে দেখবে। কমিটির মাথায় রয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিকর্তাকে। রাজ্যের বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকরা ওই টিমে থাকবেন। আসলে এর আগেও ডেঙ্গি মৃত্যু নিয়ে রাজ্যে অনেক বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এবার সে বিভ্রান্তি থেকে দূরে থাকতেই নবান্নের সৃষ্টি এই কমিটির। প্রসঙ্গত উল্লেখ্য পরিসংখ্যান অনুযায়ী, শুধু ভারতে প্রতিবছর গড়ে প্রায় ৩ কোটির বেশি মানুষ ডেঙ্গীতে আক্রান্ত হয় যা বিশ্বের মোট সংক্রমণের এক তৃতীয়াংশ।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button