দেশনিউজ

করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক উড়ানে ভরসা এয়ার বাবল চুক্তিই, জানালেন বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি

Advertisement

ভারতঃ বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন করোনার ভ্যাকসিন এলেই সম্পূর্ণরূপে শুরু হবে আন্তর্জাতিক উড়ান। করোনা পরিস্থিতি সামাল দিতেই চলতি বছরের তৃতীয় মাস থেকেই দেশ জুড়ে শুরু হয় কড়া লকডাউন।

দেশের মানুষের সুরক্ষার কথা মাথায় রেখে বন্ধ করা হয় পরিবহন ব্যবস্থা। ট্রেনের পাশাপাশি বন্ধ করে দেওয়া হয় বিমান পরিষেবা। যাত জেরে যথেষ্ট ক্ষতির সম্মুখীন নানান বিমান সংস্থা কিন্তু তবুও পরিস্থিতি সামাল দিতেই এই নিয়ম মানতেই হয়। কিন্তু একটু একটু করে পরিস্থিতি স্বাভাবিক করার জন্য শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। তাই আস্তে আস্তে খুলছে বিমান পরিষেবা।

সবার জন্য দেশের সীমান্ত খুলে দেয়নি কোনও দেশই, তাই এই মুহুর্তে কিছুই বলা সম্ভব হচ্ছে না। করোনা পরিস্থিতির মধ্যবর্তী দশায় আন্তর্জাতিক বিমান পরিবহণ পরিষেবা চালু করার লক্ষ্যে দশটি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি স্বাক্ষরিত করল ভারত। সেই তালিকায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মলদ্বীপ, ফ্রান্স ,জার্মানি, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহি, আফগানিস্থান, কাতার এবং বাহরিন।

বাণিজ্যিক উড়ান পরিবহণ ফের চালু করার উদ্দেশ্য নিয়ে একটি সাময়িক চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো বিভিন্ন দেশের মধ্যে যাকে বলা হয় এয়ার বাবল চুক্তি। আর সেই কারণেই আগামী মার্চ এপ্রিল পর্যন্ত চলতি নিয়ম মেনে এয়ার বাবল চুক্তি লাগু থাকব সেই কথাও তিনি নিজেই জানিয়ে দেন। বর্তমানে উড়ানের মোট আসন সংখ্যার ৬৫ শতাংশ যাত্রী নিয়ে সফর করার অনুমতি দিয়েছে কেন্দ্র।

Tags

Related Articles

Back to top button